৩ ডিসেম্বর, ২০১৬ ১১:৫১

৫৫০ ছবি নিয়ে শুরু হচ্ছে স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব

অনলাইন ডেস্ক

৫৫০ ছবি নিয়ে শুরু হচ্ছে স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব

আট দিনব্যাপী ১৪তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব শনিবার বিকেল চারটায় শুরু হচ্ছে। রাজধানীর শাহবাগে জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে উৎসব উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। আজ যুক্তরাষ্ট্র, রাশিয়া, জার্মানি ও কানাডার পাঁচটি চলচ্চিত্র দেখানো হবে। 

এ উৎসবে মোট ১০৯টি দেশের ৫৫০টি ছবি দেখানো হবে। বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের আয়োজিত এ উৎসবে বিশেষ অতিথি চীনের প্রখ্যাত চলচ্চিত্রকার ও বেইজিং ফিল্ম একাডেমির অধ্যাপক ড. শি ফি। থাকছেন উৎসব কমিটির চেয়ারম্যান নাসিরউদ্দীন ইউসুফ ও উৎসব পরিচালক সৈয়দ ইমরান হোসেন কিরমানী। ঢাকার পাশাপাশি ৩ থেকে ৬ ডিসেম্বর উৎসবের চলচ্চিত্রগুলো প্রদর্শন করা হবে রাজশাহীর লালন মঞ্চ ও বড়কুঠি মঞ্চে। 

উৎসবের অন্যতম আকর্ষণ ‘ট্রুথ, জাস্টিস অ্যান্ড জেনোসাইড’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শনী ও আলোচনা। মুক্তিযুদ্ধ জাদুঘরের সহযোগিতায় ৯ ডিসেম্বর বিশ্বসাহিত্য কেন্দ্রে থাকছে এ আয়োজন। একই দিন জাতীয় সেমিনার হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার রুমে। বিষয় ‘সরকার ও মুক্ত চলচ্চিত্র’।

১০ ডিসেম্বর বিকেলে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে আয়োজিত উৎসবের সমাপনী অনুষ্ঠানে চারটি বিভাগে দেওয়া হবে পুরস্কার। এগুলো হলো ইন্টারন্যাশনাল কম্পিটিশন (ফিকশন), ইন্টারন্যাশনাল কম্পিটিশন (ডকুমেন্টারি), নেটপ্যাক (নেটওয়ার্ক ফর এশিয়ান সিনেমা) ও তারেক শাহরিয়ার ইন্ডিপেন্ডেন্ট শর্টস। ১৪তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব উৎসর্গ করা হয়েছে উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হীরলাল সেন ও সদ্য প্রয়াত কথাসাহিত্যিক সৈয়দ শামসুল হককে। 

বিডি প্রতিদিন/৩ ডিসেম্বর, ২০১৬/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর