Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭

ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:১৬ অনলাইন ভার্সন
আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:১৭
চলে গেলেন স্বর্ণযুগের শিল্পী বনশ্রী সেনগুপ্ত
দীপক দেবনাথ, করকাতা
চলে গেলেন স্বর্ণযুগের শিল্পী বনশ্রী সেনগুপ্ত

চলে গেলেন বাংলা স্বর্ণযুগের শিল্পী বনশ্রী সেনগুপ্ত। রবিবার বেলা ১১টার দিকে কলকাতার এসএসকেএম হাসপাতালে মারা বাংলা আধুনিক গানের এই প্রবাদপ্রতিম শিল্পী।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। শ্বাসকষ্টের সমস্যা নিয়ে গত কয়েকদিন ধরেই হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

হুগলি জেলার চঁচুড়ায় জন্ম বনশ্রী সেনগুপ্তের। বাবা প্রখ্যাত রাগপ্রধান শিল্পী শৈলেন্দ্র রায়ের কাছেই সঙ্গীতশিক্ষা শুরু হয় বনশ্রী সেনগুপ্তের। পরে শান্তি সেনগুপ্তের সঙ্গে বিয়ে করে কলকাতায় চলে আসেন তিনি। কলকাতায় এসে গীতিকার-সুরকার সুধীন দাশগুপ্তের কাছেও সঙ্গীতের তালিম নেন এই গায়িকা। অসংখ্য জনপ্রিয় গান উপহার দেন তিনি। তাঁর গাওয়া বিখ্যাত গানগুলোর মধ্যে রয়েছে ‘আজ বিকেলের ডাকে তোমার চিঠি পেলাম’, ‘আমার অঙ্গে জ্বলে রংমশাল’, ‘দূর আকাশে তোমার সুর’, ‘একদিন সে দিন’, ‘চাঁদের অতো আলো’ প্রমুখ।

৬ ও ৭ এর দশকে একের পর এক সুপারহিট হিট গান উপহার দিয়েছেন শ্রোতাদের।

এপার ও ওপার-দুই বাংলাতেই সমান জনপ্রিয় ছিলেন তিনি। বাংলা ছবির পাশাপাশি একাধিক টেলিফিল্ম, ধারাবাহিক সিরিয়ালেও গলা মিলিয়েছেন। একইসঙ্গে হিন্দি, অসমিয়া, ওড়িয়া, ভোজপুরী ছবিতেও গান গেয়েছেন সুরেলা কণ্ঠের এই শিল্পী। দেশে বিদেশে অসংখ্য অনুষ্ঠান করেছেন তিনি। পেয়েছেন রাজ্য সরকারের উত্তম কুমার অ্যাওয়ার্ড, বিএফজেএ অ্যাওয়ার্ড, প্রমথেশ বড়ুয়া অ্যাওয়ার্ড। ১৯৮৬ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন কিংবদন্তি এই শিল্পী।

তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে পশ্চিমবঙ্গের সঙ্গীতমহলে। শোক প্রকাশ করেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আজ সন্ধ্যায় কেওড়া তলা মহাশ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানা গেছে।


বিডি-প্রতিদিন/১৯ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow