২৭ এপ্রিল, ২০১৭ ২১:১০

ভারতের উঠতি মডেলদের টার্গেট করছে পাকিস্তান

অনলাইন ডেস্ক

ভারতের উঠতি মডেলদের টার্গেট করছে পাকিস্তান

সংগৃহীত ছবি

পাকিস্তানি হ্যাকাররা এবার ভারতের উঠতি মডেলদের টার্গেট করেছে বলে অভিযোগ উঠেছে। অন্তত ১৫ জন মহিলা পুনে পুলিশের সাইবার ক্রাইম দফতরে এই অভিযোগ জানিয়েছেন। তাঁরা জানিয়েছে, তাঁদের অ্যাপেল আইডি, ফেসবুক, স্ন্যাপচ্যাট ও ইমেইল আইডি হ্যাক করা হয়েছে।

এদের মধ্যে ১২ এপ্রিল একজনের প্রোফাইল প্রথমে হ্যাক করা হয়। তাঁর বন্ধুদের প্রোফাইলের খোঁজ সেখান থেকেই পায় হ্যাকাররা। এভাবেই বাকিদের প্রোফাইল হ্যাক করা হয়। হ্যাকারের প্রশ্নের উত্তর না দিলে, পাকিস্তানের একটি নম্বর থেকে তাদেরকে ফোন করে হুমকি দেওয়া হচ্ছে বলেও জানান অভিযোগকারীরা।

জানা গেছে, প্রথম জনের প্রোফাইল হ্যাক করার পর, সেই প্রোফাইলের মাধ্যমেই বাকিদেরকে বলে, একটি ফটোশ্যুটে ভোট দরকার। সেটার জন্য একটা অ্যাপেল সার্কেল তৈরি করতে হবে। তাঁর জন্য সবার আইডি প্রয়োজন। বন্ধুই কথা বলছে ভেবে বাকিরা নিজেদের আইডিও দিয়ে দেয়। এরপরই একের পর প্রোফাইল হ্যাক হতে থাকে।

এরপর ওই সার্কেলে একটি লিঙ্কও পাঠায় হ্যাকার। সেই লিঙ্কে ক্লিক করলেই বাকিদের প্রোফাইল হ্যাক করা সহজ হয়ে ওঠে হ্যাকারের জন্য। এ ব্যাপারে এক অভিযোগকারী জানায়, 'আমরা যখন ওই গ্রুপে উত্তর দেওয়া বন্ধ করে দিই, তখন একটি পাকিস্তানের নম্বর থেকে আমাদের কাছে ফোন আসতে থাকে। নিজেকে বুরহান বলে পরিচয় দেয় ওই হ্যাকার।' এছাড়া ওই হ্যাকার নাকি এক অভিযোগকারীর নামে ফেক প্রোফাইলও তৈরি করে তাঁর গোপন ছবি দিয়ে দেয় বলে জানান তিনি। আরও এক অভিযোগকারী জানায়, ওই হ্যাকার আরও বেশি করে ফেক প্রোফাইল তৈরি করতে পারে এবং কথা না মানলে জীবনকে নরকের মত করে দেব বলে হুমকিও দেয়। 

এ ব্যাপারে সাইবার ক্রাইম দফতরের পুলিশ আধিকারিক মণীষা যেনডে জানান, ওই হ্যাকারের আইপি অ্যাড্রেস জানার জন্য ফেসবুকের কাছে আবেদন করা হয়েছে। হ্যাকার সত্যি পাকিস্তানের হলে গ্রেফতার প্রক্রিয়াতে সময় লাগবে বলেও জানান তিনি।


বিডি-প্রতিদিন/২৭ এপ্রিল, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর