২৮ এপ্রিল, ২০১৭ ১৪:৩৩

বিনোদ খান্নাকে বদলে দিয়েছিলেন ওশো রজনীশ!

অনলাইন ডেস্ক

বিনোদ খান্নাকে বদলে দিয়েছিলেন ওশো রজনীশ!

ওশো রজনীশের সাহচর্যে বিনোদ খান্না

বিনোদ খান্নার প্রয়াণে ভারতের চলচ্চিত্র অঙ্গণসহ সর্বত্রই নেমে এসেছে শোকের ছায়া। গতকাল তার সম্মানে ভারতের সবচেয়ে ব্যবসাসফল ছবি  'বাহুবলী'র প্রিমিয়ার বাতিল করে দেয়া হয়। খলনায়ক হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন বিনোদ খান্না। মাঝে কয়েকবছর অভিনয় থেকে দূরে ছিলেন  তিনি। এরপরই নায়কের চরিত্রে তাকে দেখে দর্শকরা। ক্রমেই একজন শান্ত-স্মিত-সুস্থির মানুষের প্রতিচ্ছবি হয়ে উঠেন বিনোদ খান্না।

গতকাল বৃহস্পতিবার মুম্বাই মিরর একটি প্রতিবেদনে জানায়, একটি পদক্ষেপই বদলে দেয় বিনোদ খান্নাকে। ভারতের পুনেতে সন্ন্যাসী ওশো রজনীশের 'ওশো আন্তর্জাতিক মেডিটেশন রিসোর্টে' ১৯৭৬ থেকে ১৯৮০ মোট চার বছর ছিলেন বিনোদ খান্না। সেসময় তাকে কাছ থেকে দেখার সুযোগ পেয়েছিলেন বর্তমানে এর সবচেয়ে জ্যৈষ্ঠ সন্নাসী স্বামী সুরেন্দ্র সরস্বতী। তিনি বলেন, ওশো রজনীশের সাহচর্য, আধ্যাত্মিকতা এবং ধ্যানের প্রভাবই বদলে দেয় বিনোদকে।

ওশো রজনীশ বিনোদ খান্নাকে পরামর্শ দেন, বাস্তব জীবনকে পর্দায় এবং পর্দার জীবনকে বাস্তবে তুলে ধরার। প্রয়োজন অনুযায়ী উল্টোটা করারও পরামর্শ দেন তিনি। স্বামী সুরেন্দ্র সরস্বতী বলেন, এই মন্ত্র নিজের মধ্যে ধারণ করায় বদলে যায় বিনোদ খান্নার জীবন। তিনি শুধু অনুগত সন্নাসীই ছিলেন না, একজন মহান স্বামী ও সফল রাজনীতিবিদ হিসেবেও তিনি সফল হয়েছিলেন।

১৯৯০ সালের ৯ জানুয়ারি প্রয়াত হন ওশো রজনীস। তাকে শেষবারের মতো শ্রদ্ধা জানাতে গিয়েছিলেন বিনোদ খান্না। স্বামী সুরেন্দ্র সরস্বতী বলেন, বিনোদ খান্না যতবারই আশ্রমে আসতেন ততবারই আমাদের সঙ্গে আলাদাভাবে দেখা করতেন। ওশো রজনীশের কাছ থেকে যে আদর্শ তিনি ধারণ করেছিলেন, জীবনের শেষ দিন পর্যন্ত তা লালন করেছিলেন। 

 

বিডি প্রতিদিন/২৮ এপ্রিল, ২০১৭/ফারজানা

সর্বশেষ খবর