Bangladesh Pratidin

ফোকাস

  • চাটাইয়ে মুড়িয়ে প্রয়াত মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মান!
  • কেরানীগঞ্জে বাচ্চু হত্যায় ৩ জনের ফাঁসি, ৭ জনের যাবজ্জীবন
  • ৩ মামলায় জামিন চেয়ে হাইকোর্টে খালেদার আবেদন
  • হালদা নদীর পাড়ের অবৈধ স্থাপনা ভাঙার নির্দেশ
  • আফগানিস্তানের বিপক্ষে টাইগারদের টি-টোয়েন্টি দল ঘোষণা
  • কাদেরের বক্তব্যে একতরফা নির্বাচনের ইঙ্গিত: রিজভী
  • কলারোয়া সীমান্তে স্বামী-স্ত্রীসহ ৩ বাংলাদেশিকে ফেরত দিল বিএসএফ
  • বিএনপি নির্বাচনে না এলেও গণতন্ত্র অব্যাহত থাকবে: কাদের
প্রকাশ : ১৯ মে, ২০১৭ ০৬:৫৩ অনলাইন ভার্সন
আপডেট : ১৯ মে, ২০১৭ ০৮:১২
চলে গেলেন জনপ্রিয় মার্কিন গায়ক ক্রিস কর্নেল
অনলাইন ডেস্ক
চলে গেলেন জনপ্রিয় মার্কিন গায়ক ক্রিস কর্নেল

মার্কিন গায়ক ক্রিস কর্নেল আর নেই। রক ব্যান্ড ‘‌সাউন্ডগার্ডেন’‌ এবং ‘‌অডিওস্লেভের’‌ প্রধান গায়ক ছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল মাত্র ৫২ বছর। 

বৃহস্পতিবার সকালে তার প্রতিনিধি ব্রায়ান বুম্বেরি একটি বিবৃতিতে ক্রিসের মৃত্যুর খবর নিশ্চিত করেন। সেই বিবৃতিতে আরও বলা হয়, ‘‌বুধবার রাতে ডেট্রয়েটে আকস্মিক মৃত্যু হয় ক্রিসের। তার পরিবার এবং স্ত্রী এখনও ঘোর কাটিয়ে উটতে পারেননি। ক্রিসের মৃত্যুর কারণ জানতে ডাক্তারি পরীক্ষা চলছে। এই দুঃসময়ে তার পরিবারকে একা থাকতে দিন।’‌ 
‘‌সাউন্ডগার্ডেন’‌–এর সঙ্গে সম্প্রতি দেশজুড়ে অনুষ্ঠান করতে বেরিয়েছিলেন ক্রিস। খুব শীঘ্রই ডেট্রয়েটও অনুষ্ঠান করার কথা ছিল তাদের। সব টিকিট বিক্রি হয়ে গিয়েছে বলে মৃত্যুর কয়েক ঘণ্টা আগেই টুইট করেছিলেন তিনি। তার আকস্মিক প্রয়াণে অনুরাগীরা শোকস্তব্ধ।

‘‌দ্য বিটল’‌–এর হাত ধরে সঙ্গীত দুনিয়ার সঙ্গে পরিচয় ঘটে ক্রিস কর্নেলের। আশির দশকের শুরুতে ‘‌দ্য শেম্পস’‌ নামের একটি ব্যান্ডের সদস্য ছিলেন। তাদের সঙ্গে সিয়াটলে বেশ কিছু অনুষ্ঠান করেছেন। ‘‌দ্যে শেম্প’‌ ভেঙে যাওয়ার পর ব্যান্ডের গিটারিস্ট কিম থায়িল এবং বেসিস্ট হিরো ইয়ামামোতোকে নিয়ে ১৯৮৪ সালে ‘‌সাউন্ডগার্ডেন’‌ তৈরি করেন ক্রিস। 

১৯৮৮ সালে তাদের প্রথম অ্যালবাম ‘‌আলট্রামেগা ওকে’‌ প্রকাশিত হয়। যার জন্য ১৯৯০ সালে ‘‌বেস্ট মেটাল পারফর্ম্যান্স’‌ বিভেগে গ্র‌্যামি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল ‘‌সাউন্ডগার্ডেন।’‌ গ্রাঞ্জ ব্যান্ড হিসেবে ‘‌সাউন্ডট্র‌্যাক’‌–ই প্রথম ‘‌এ অ্যান্ড এম রেকর্ডস’‌–এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করে। শুধুমাত্র আমেরিকাতেই ১০টি অ্যালবাম বিক্রি করেছিল ‘‌সাউন্ডট্র‌্যাক’।‌ 
মোট ন’‌বার গ্রামির জন্য মনোনীত হয়ে দু’‌বার জয়ী হয়েছিল। 

মনোমালিন্যের জেরে ১৯৯৭ সালে ‘‌সাউন্ডট্র‌্যাক’ ভেঙে গেলে সোলো কেরিয়ারে মন দেন ক্রিস। রিক রুবিনের রক ব্যান্ড ‘‌অডিওস্লেভ’‌-এ যোগ দেওয়ার আগে ‘‌ব্যান্ড ইলেভেন’‌-এর অ্যালেন জোহানেস এবং নাতাশা স্নেইডারের সঙ্গে মিলে তাঁর ‘‌ইউফওরিয়া’‌ অ্যালবাম তৈরি করেন ক্রিস। ১৯৯৯ সালে মুক্তি পায় সেটি। সেই প্রথমবার একা অনুষ্ঠান করতে বেরোন তিনি। 

১৯৯৯ সালের ১৩ সেপ্টেম্বর থেকে ২০০০ সালের ৭ মার্চ দীর্ঘ সাতমাস ধরে মোট ৬১টি অনুষ্ঠান করেছিলেন তিনি। ‘‌অডিওস্লেভ’‌-এ যোগ দেওয়ার পর ২০০২ সালে প্রথম অ্যালবাম ‘‌অডিওস্লেভ’‌ মুক্তি পায়। ২০০৫ সালে মুক্তি পায় তাদের দ্বিতীয় অ্যালবাম ‘‌আউট অফ এক্সাইল।’‌ 

এই সমযে নেশার প্রতি আসক্ত হযে পড়েন ক্রিস। রিহ্যাবে দীর্ঘ সময় কাটিয়ে ফের স্বাভাবিক জীবনে ফিরে আসেন তিনি। ২০১০ সালে ফের জোড়া লাগে ‘‌সাউন্ডট্র‌্যাক।’‌ ২০১২ সালে তাদের ‘‌কিং অ্যানিম্যাল’‌ অ্যালবাম মুক্তি পেয়েছিল। গত এক বছর ধরে নতুন গানের প্রস্তুতি চলছিল। তাদের সঙ্গেই সম্প্রতি অনুষ্ঠান করতে বেরিয়েছিলেন ক্রিস। 

 

বিডি প্রতিদিন/ ১৭ মে, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৯

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow