শিরোনাম
২২ মে, ২০১৭ ১০:৩১

১৪৬ বছর পর বন্ধ হলো 'গ্রেটেস্ট শো অন আর্থ'

অনলাইন ডেস্ক

১৪৬ বছর পর বন্ধ হলো 'গ্রেটেস্ট শো অন আর্থ'

আমেরিকায় 'গ্রেটেস্ট শো অন আর্থ' হিসেবে পরিচিত রিংলিং ব্রোস ও বারনাম-বেইলি সার্কাস। জনপ্রিয়তা হারানোয় সার্কাস শোটি বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। গতকাল রবিবার নিউইয়র্কে চূড়ান্ত পর্ব আয়োজনের মাধ্যমে শোর পর্দা নামে। আমেরিকায় টানা ১৪৬ বছর ধরে চলছিল সার্কাস শোটি।   

কোম্পানির মালিকপক্ষ জানিয়েছে, তাদের জন্য এটা বেশ কঠিন সিদ্ধান্ত ছিল। কিন্তু টিকেট বিক্রি কমে যাওয়া এবং এটি নিয়মিত চালানো ব্যয়বহুল হয়ে পড়ায় এমন সিদ্ধান্ত নিতে হয়েছে। 

সার্কাসের রিং মাস্টার জোনাথন লি ইভারসন বলেন, এটি আমেরিকার মহান প্রতিষ্ঠানগুলোর একটি। এটা বন্ধ হয়ে যাওয়াটা অনেক দুঃখের। 

সার্কাসের ক্লাউন ডেভিড বাসেলো শেষ পর্বে অংশ নেয়ার আগে দেয়া সাক্ষাৎকারে বলেন, প্রত্যেক শিল্পীর জন্যই এ শোর অংশ হওয়া স্বপ্নের। বিশ্বের সেরা শোগুলোর একটি এটি। এটা অংশ হওয়ার আমার জন্য কতটা আনন্দের ছিল সেটা বলে বোঝাতে পারবো না। কিন্তু সেই স্বপ্ন ভেঙে যাওয়ার দুঃখও আমাকে তাড়িয়ে ফিরছে। 

শেষ শো করার পর সন্তানকে কোলে নিয়ে আবেগাপ্লত হয়ে পড়েছেন সার্কাসের এক ক্লাউন

দীর্ঘদিন ধরেই প্রাণী সংরক্ষণবিদরা এ শো আয়োজনের প্রতিবাদে সরব ছিলেন। তাদের মতে, রিংলিং ব্রোস সার্কাসে প্রাণীদের অপব্যবহার করা হচ্ছে। শো বন্ধ হওয়ার পর বিক্ষোভকারীদের প্ল্যাকার্ডে লেখা ছিল, 'উই শাট ইউ ডাউন', 'বাই-বাই এনিম্যাল এবিউজার'। 

(বিবিসি অবলম্বনে ফারজানা)


বিডি প্রতিদিন/২২ মে, ২০১৭

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর