২২ মে, ২০১৭ ১৩:৩৯

বাংলাদেশের মঞ্চস্থ হলো 'টুয়েলভ অ্যাংগ্রি মেন'

অনলাইন ডেস্ক

বাংলাদেশের মঞ্চস্থ হলো 'টুয়েলভ অ্যাংগ্রি মেন'

বাংলাদেশের মঞ্চে প্রথমবারের মতো মঞ্চায়ন করা হলো রেগিনাল্ড রোউসের চিত্রনাট্যে বিশ্বসেরা সিনেমা 'টুয়েলভ অ্যাংগ্রি মেন'। বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ হলে ওপেন স্পেস থিয়েটার বাংলাদেশে প্রথমবারের মতো মঞ্চস্থ করে নাটকটি। 

ওপেন স্পেস থিয়েটারদলের প্রথম প্রযোজনা 'টুয়েলভ অ্যাংগ্রি মেন'। এ নাটকটি সর্বকালের সেরা কোর্টরুম ড্রামা হিসেবে বিবেচিত। দর্শকদের কাছেও বেশ জনপ্রিয়তা পেয়েছে এটি। 

এক ঘণ্টা ১০ মিনিটের এই নাটকটি প্রদর্শনের সময় দেখা যায়, একটি খুনের বিচারের চূড়ান্ত ফয়সালা হবে, তাই দর্শকরা হাততালি দিচ্ছেন না, এই ভেবে পাছে আবার না কোনো আলোচনা মিস হয়ে যায়! তথ্য ও যুক্তির টানাপোড়েনের মধ্য দিয়ে ১২ জন জুরি যখন চূড়ান্ত সিদ্ধান্তের দিকে এগোতে থাকেন, দর্শকেরাও যেন ছায়া জুরি হয়ে আলোচনায় অংশগ্রহণ করছেন। পুরো সময় ছিল টানটান উত্তেজনা আর পিনপতন নীরবতা। যেন দর্শকরা নাটকের সঙ্গে মিশে গিয়েছেন কলাকুশলী হয়ে!   

নাটকটির নির্দেশনায় ছিলেন মোহাম্মদ আরিফুর রহমান (সুজন) এবং প্রযোজনায় ছিলেন মাহজাবিন চৌধুরী তিশা। নাটকটির বিভিন্ন ভূমিকায় অভিনয় করেছেন সুজন, রনি, মাহাদি, তানিম, এজাজ, দিপ, জিলান, আদনান, সীমান্ত, তারিক, শাকিল, ফাইরুজ এবং অয়ন। 

প্রদর্শনীর প্রধান অতিথি ছিলেন আতাউর রহমান এবং বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক আব্দুস সেলিম, ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের চেয়ারম্যান সুদিপ চক্রবর্তী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক শাহমান মৈশান।     

 

বিডি প্রতিদিন/২২ মে, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর