২৩ মে, ২০১৭ ১৩:১২

'শোলে'র পোস্টারে শৌচালয় নির্মাণের বার্তা‌

অনলাইন ডেস্ক

'শোলে'র পোস্টারে শৌচালয় নির্মাণের বার্তা‌

খোলাস্থানে শৌচকর্ম সারতে গিয়েই অকালে প্রাণ হারান ‘‌শোলে’‌ ছবির ‘‌জয়’‌ অমিতাভ বচ্চন। আকাশ থেকে পড়লেন?‌ ভয় পাবেন না। রামগোপাল ভার্মার রিমেক ছবির গল্প নয় এটি। স্বচ্ছ ভারত গড়তে রাঁচি নগর নিগম চিত্রনাট্যে একটু হেরফের ঘটিয়েছে, এই যা। 

শৌচালয় নির্মাণ নিয়ে নগরবাসীকে উৎসাহিত করতে ‘‌শোলে’‌ ছবির ‘‌জয়-বীরু'কে ময়দানে নামানো হয়েছে। বাদ যায়নি অমিতাভ বচ্চন, শশি কাপুরের ‘‌দিওয়ার’‌ও। রাঁচির বিভিন্ন জায়গায় এই সমস্ত জনপ্রিয় ছবির পোস্টার লাগানো হয়েছে। তাতে মূল চরিত্রর মুখে শৌচালয় নির্মাণের সপক্ষে সংলাপ বসিয়ে দেওয়া হয়েছে। 

'শোলে' ছবিতে 'বীরু' ধর্মেন্দ্রর কোলে মাথা রেখেই মৃত্যুর কোলে ঢলে পড়েন 'জয়' অমিতাভ। রাঁচির পোস্টারে সেই দৃশ্যকে ফুটিয়ে তোলা হয়েছে। তবে সংলাপ আলাদা। এখানে বীরু জিজ্ঞেস করছে, ‘‌জয় তোমার কি হয়েছে?‌ এত আঘাত পেলে কেমন করে?‌।’‌ উত্তরে জয় বলছে, বাড়িতে শৌচালয় নেই।

রাতের অন্ধকারে খোলাস্থানে যেতে গিয়ে পড়ে গিয়েছি। ‘'দিওয়ার'র পোস্টারে নিরূপা রায়কে অমিতাভ বলছেন, মা তুমি আমার সঙ্গে থাকবে চল। তখন শশি কাপুর বলেছেন, না মা আমার সঙ্গে থাকবে। মায়ের একটাই শর্ত, যে প্রথমে শৌচালয় নির্মাণ করবে, আমি তার কাছেই থাকব। শৌচালয় নির্মাণ নিয়ে সচেতনতা বাড়াতে গত মাসে নৈনিতালেও একই ধরনের পোস্টার চোখে পড়েছিল। 

উল্লেখ্য, সরকারের শৌচালয় নির্মাণ বিজ্ঞাপনে নিয়মিত মুখ দেখান অমিতাভ বচ্চন।

বিডি প্রতিদিন/ ২৩ মে ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর