২৪ জুন, ২০১৭ ২০:৩১

‘‌হ্যারি পটার’ রয়েছেন দুই জন : জেকে রাওলিং

অনলাইন ডেস্ক

‘‌হ্যারি পটার’ রয়েছেন দুই জন : জেকে রাওলিং

ফাইল ছবি

‘‌হ্যারি পটার’‌ অনুরাগীদের জন্য নতুন চমক। জাদুর দুনিয়ায় দু’‌জন হ্যারি পটার রয়েছেন। জানালেন ‘‌হ্যারি পটার’‌–এর স্রস্টা জেকে রাওলিং। ‘‌পটারমোর’‌ ওয়েবসাইটে ‘দ্য ‌পটার ফ্যামিলি‌’ নামের একটি প্রতিবেদন লিখেছেন তিনি। সেখানেই এমন তথ্য সামনে এনেছেন তিনি।

প্রপিতামহের নামে হ্যারির নামকরণ হয়েছিল, সে ব্যাপারে আগে থেকেই ওয়াকিবহাল পটার অনুরাগীরা। তবে সেই প্রপিতামহও যে জাদু দুনিয়ায় হ্যারি পটার নামে পরিচিত ছিলেন, তা এই প্রথম প্রকাশ করলেন রাওলিং। তিনি জানিয়েছেন, ১৯১৩ থেকে ১৯২১ সাল পর্যন্ত ব্রিটিশ জাদু জগতের সর্বোচ্চ আদালত ‘‌ওয়াইজেঙ্গামট’‌‌–এ কর্মরত ছিলেন হ্যারির প্রপিতামহ হেনরি পটার। জাদু দুনিয়ায় তিনি হ্যারি পটার নামেই পরিচিত ছিলেন।

প্রথম বিশ্বযুদ্ধের সময়, ‌‘‌মাগলস’‌ অর্থাৎ সাধারণ মানুষের প্রতি ‘‌মিনিস্টার অফ ম্যাজিক’ আর্চার এভারমন্ডের বৈষম্যমূলক আচরণে ক্ষুব্ধ হন জেমস পটার। তীব্র প্রতিবাদ জানান। যাতে তৎকালীন জাদু দুনিয়া তোলপাড় হয়ে ওঠে। সমাজের উচ্চ মহল থেকে তার গোটা পরিবারকে তাড়ানো হয়। তাতে একটুও বিচলিত হননি তিনি। বরং সারা জীবন সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছিলেন। তার ছেলে ফ্লিমন্ট হগওয়ার্টসে পড়তেন। সেখানে ইউফেমিয়ার প্রেমে পড়েন তিনি। তাদের সন্তান জেমস পটার। জেমস পটার পরে সাধারণ পরিবারের সন্তান লিলি ইভানসকে বিয়ে করেন। তাঁদেরই সন্তান দ্বিতীয় হ্যারি পটার। ‌‌

 


বিডি-প্রতিদিন/ ২৪ জুন, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১২

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর