শিরোনাম
১৭ অক্টোবর, ২০১৭ ০৮:৪১

খান আতা ইস্যুতে ‘দুঃখের কিছু কথা বলতে চাই’

অনলাইন ডেস্ক

খান আতা ইস্যুতে ‘দুঃখের কিছু কথা বলতে চাই’

ফাইল ছবি

প্রথম বাংলা ভাষার চলচ্চিত্র 'এ দেশ তোমার আমার', 'আবার তোরা মানুষ হ' সহ অনেক সফল ছবির খ্যাতিমান বাংলাদেশি অভিনেতা, চিত্রনাট্যকার, সুরকার, পরিচালক, প্রযোজক, সংগীত পরিচালক, গায়ক ও গীতিকার খান আতাউর রহমান। যিনি 'খান আতা' নামেই বহুল পরিচিত ছিলেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকার (ফোবানা) ৩১তম সম্মেলনে যোগ দিতে গিয়ে এই নির্মাতাকে ‘রাজাকার’ বলে মন্তব্য করেন নাট্যজন ও মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু। এছাড়াও খান আতাউর রহমান নির্মিত ‘আবার তোরা মানুষ হ’ সিনেমাটি নিয়েও মন্তব্য করেন তিনি।

নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, 'খান আতা অনেক বড় শিল্পী। কোনো সন্দেহ নেই। কিন্তু খান আতা রাজাকার। হ্যাঁ, হ্যাঁ, আমি না হলে খান আতা বাঁচত না। আমি গৌরব করে বলি, আমি না হলে খান আতা একাত্তরে মারা যায়, ১৬ ডিসেম্বরের পরে। ‘আবার তোরা মানুষ হ’ এটা নেগেটিভ ছবি। মুক্তিযোদ্ধাদের বলছে আবার তোরা মানুষ হ। আরে তুই মানুষ হ। তাই না! তুই তো রাজাকার ছিলি।”

আর এই ইস্যুকে ঘিরেই এফডিসিতে ‘দুঃখের কিছু কথা বলতে চাই’ শিরোনামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করছে চলচ্চিত্র পরিবার। 

আগামী ১৯ অক্টোবর সকাল ১১টায় বিএফডিসির জহির রায়হান কালার ল্যাবের সামনে এ সংবাদ সম্মেলন ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এ সময় ‘আবার তোরা মানুষ হ’ সিনেমাটি প্রদর্শিত করা হবে বলে নিশ্চিত করেছেন চলচ্চিত্র পরিবারের আহ্বায়ক চিত্রনায়ক ফারুক।

এ প্রসঙ্গে ফারুক জানান, ‘‘দুঃখের কিছু কথা বলতে চাই’ শিরোনামে এ সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সামনে খান আতা সাহেবকে নিয়ে কথা বলা হবে এবং ‘আবার তোরা মানুষ হ’ সিনেমাটি প্রদর্শিত হবে এমনকি সিনেমাটি নিয়েও আলোচনা হবে।’’

খান আতাকে নিয়ে কয়েকদিন থেকেই সোশ্যাল মিডিয়া, চলচ্চিত্র পাড়াসহ বিভিন্ন মহলে চলছে আলোচনা। চলচ্চিত্রাঙ্গনের অনেকে তার পক্ষে বিপক্ষে কথা বলছেন। বিষয়টি সমাধানের লক্ষেই এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হচ্ছে বলে জানান আয়োজকরা।

বিডিপ্রতিদিন/ ১৭ অক্টোবর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর