Bangladesh Pratidin

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:৩৫ অনলাইন ভার্সন
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ২১:২১
আলী আকবর রুপু আর নেই
অনলাইন ডেস্ক
আলী আকবর রুপু আর নেই
ফাইল ছবি

দেশের প্রখ্যাত সুরকার ও সংগীত পরিচালক আলী আকবর রুপু আর নেই। আজ বৃহস্পতিবার দুপুর পৌনে ১টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি কিডনি ও ক্যান্সার আক্রান্ত হয়ে বেশ কিছুদিন ধরে এই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৭ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

মরহুমের পারিবারিক সূত্রে জানা গেছে, আজ বাদ আসর গুলশানের আজাদ মসজিদে আলী আকবর রুপুর প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। সংগীতাঙ্গনের সবার শেষ শ্রদ্ধা জানানোর জন্য বাদ আসর মরদেহ আনা হবে শ্রুতি রেকর্ডিং স্টুডিওতে। বাদ এশা মগবাজার ওয়্যারলেসের ডাক্তারের গলি মসজিদে তার দ্বিতীয় জানাজা হবে।

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে আলী আকবর রুপু প্রায় ২৫ বছর ধরে বিভিন্ন গানের সুর ও কম্পোজ করেছেন। তার শ্রোতাপ্রিয় গানগুলোর মধ্যে কুমার বিশ্বজিতের গাওয়া ‘একদিন কান্নার রোল পড়বে আমার বাড়িতে’, সাবিনা ইয়াসমিনের ‘প্রতিটি শিশুর মুখে হাসি’, এন্ড্রু কিশোরের ‘পদ্ম পাতার পানি নয়’, মুরাদের ‘আমি আগের ঠিকানায় আছি’ বিশেষ উল্লেখ্যযোগ্য। 

১৯৮৪ সালে মালেক আফসারী পরিচালিত ‘রাস্তার ছেলে’ ছবিতে গান করেছেন বিখ্যাত এ সুরকার। তবে সর্বমোট পাঁচ-থেকে ছয়টি চলচ্চিত্রে কাজ করেছেন তিনি। আব্দুল্লাহ আল মামুনের ‘দুই বেয়াইর কীর্তি’ তার সর্বশেষ চলচ্চিত্র।

তবে দেশের স্বনামধন্য শিল্পীদের প্রায় সবাই তার সুর করা গানে কণ্ঠ দিয়েছেন।

বিডি প্রতিদিন/২২ ফেব্রুয়ারি ২০১৮/এনায়েত করিম

আপনার মন্তব্য

up-arrow