Bangladesh Pratidin

প্রকাশ : ২১ এপ্রিল, ২০১৮ ১৬:১৪ অনলাইন ভার্সন
আপডেট : ২১ এপ্রিল, ২০১৮ ১৭:৪৯
গাজায় হামলার প্রতিবাদে পুরস্কার প্রত্যাখ্যান ইহুদি অভিনেত্রীর
অনলাইন ডেস্ক
গাজায় হামলার প্রতিবাদে পুরস্কার প্রত্যাখ্যান ইহুদি অভিনেত্রীর
সংগৃহীত ছবি

গাজায় নিরীহ ফিলিস্তিনিদের উপর ইসরায়েলি হামলার প্রতিবাদে পুরস্কার প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলি বংশোদ্ভুত হলিউড অভিনেত্রী নাটালি পোর্টম্যান। ইসরায়েলের জেনেসিস নামের একটি সংগঠন থেকে তাকে এ পুরস্কার দেওয়ার কথা ছিল। 

জেনেসিসের সূত্রে জানা গেছে, গাজায় সম্প্রতি বিক্ষোভকারীদের ওপর ইসরায়েলি বাহিনীর চালানো বর্বরতার প্রতিবাদে নাটালি এ সিদ্ধান্ত নিয়েছেন। খ্যাতিম্যান এই অভিনেত্রীকে পুরস্কৃত করার জন্য আয়োজিত অনুষ্ঠান তার সিদ্ধান্তের পর বাতিল করেছে আয়োজক সংস্থা জেনেসিস। 

সংস্থাটির ওয়েবসাইটে নাটালির একজন প্রতিনিধিকে উদ্ধৃত করে  লেখা হয়েছে, ইসরায়েলে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনা খুবই বেদনাদায়ক। এবং এ কারণে  দেশটিতে কোনো অনুষ্ঠানে যোগ দেয়া তার পক্ষে সম্ভব নয়।

এদিকে আয়োজক কতৃপক্ষ  জেনেসিস তাদের বিবৃতিতে বলেছে, আমরা নাটালির মানবিকতা বোধের প্রশংসা করি এবং জনসম্মুখে ইসরায়েলি সরকারের নীতির সমালোচনার অধিকারের প্রতিও সম্মান জানাই। তবে জেরুজালেমে আয়োজিত আমাদের অনুষ্ঠানে তিনি রাজনৈতিক কারণে হাজির হতে অস্বীকার করায় আমরা খুবই ব্যথিত। আমাদের আশঙ্কা হচ্ছে, তার এই সিদ্ধান্তের কারণে আমাদের দাতব্য উদ্যোগটি রাজনীতিকরণের মুখে পড়তে পারে।

প্রসঙ্গত, নাটালি একজন ইহুদি এবং ইসরায়েলে জন্ম গ্রহণকারী। তিনি বর্তমানে আমেরিকায় বসবাস করছেন। মিলিয়ন ডলার মূল্যমানের জেনেসিস প্রাইজ ২০১৪ সাল থেকে দেয়া হয়। ইসরায়েল বা ইহুদীদের কল্যাণে কাজ করেছেন এমন কাউকে এটি দেয়া হয়। 

বিডিপ্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

up-arrow