Bangladesh Pratidin

প্রকাশ : ১১ জুলাই, ২০১৮ ২১:২২ অনলাইন ভার্সন
আপডেট : ১১ জুলাই, ২০১৮ ২১:২৭
অবশেষে মুক্তি পাচ্ছে 'অনুপ্রবেশ'
অনলাইন ডেস্ক
অবশেষে মুক্তি পাচ্ছে 'অনুপ্রবেশ'
bd-pratidin

অবশেষে আগামী ২৮ সেপ্টেম্বর মুক্তি পেতে যাচ্ছে তাপসকুমার দত্তের প্রথম ছবি অনুপ্রবেশ। এর আগে প্রযোজক ও পরিবেশক সমিতি থেকে ৩০ মার্চ ও ২০ জুলাই দুই দফা মুক্তির তারিখ ঠিক করার পরও বিভিন্ন কারণে পিছিয়ে যায় এ ছবির মুক্তি। 

ছবিটি ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, রাশিয়ার গোল্ডেন ব্রিজ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, ব্রিটেনের রেইনবো ফিল্ম ফেস্টিভ্যাল-সহ এখন পর্যন্ত অনুপ্রবেশ বিশ্বের ছয়টি আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে নির্বাচিত ও প্রশংসিত হয়েছে। 

সময় প্রকাশন থেকে ২০১৫ সালে প্রকাশিত হয় তাপস কুমারের (অদ্বয় দত্ত) ‘অনুপ্রবেশ’ নামের একটি পরাবাস্তববাদী উপন্যাস। এর পরের বছর উপন্যাসটির চলচ্চিত্রায়নের কাজ শুরু করেন লেখক নিজে। 

তাপসকুমার বলেন, সম্পূর্ণ মৌলিক কাহিনির ছবি অনুপ্রবেশ- যার প্রকরণ বা ধরন (জেন্র)-এর মতো সিনেমা বাংলাদেশে আগে কখনো নির্মিত হয়নি। কারণ, অনুপ্রবেশ-এ রয়েছে বিস্ময়কর তিনটি টাইম ট্রাভেল। এ-জন্য অনুপ্রবেশ ছবিটা দেখতে দেখতে একজন দর্শক কখনই বুঝতে পারবেন না, এর পরে কী হবে! 
কিন্তু ছবির নাম কেন অনুপ্রবেশ রাখা হলো-এ প্রশ্নের জবাবে পরিচালক ও প্রযোজক তাপসকুমার বলেন, বছর পাঁচেক আগে মার্কিন এক গবেষকের একটি রিপোর্ট পড়ে বেশ চমক লাগে। সেই গবেষক নানা রকম তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখিয়েছেন, এই পৃথিবী মানুষের শরীরের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়, কারণ পৃথিবীতে মানুষ হলো অনুপ্রবেশকারী। মানুষের পূর্বপুরুষের জন্ম অন্য একটি গ্রহে। তাপসকুমার এই তত্ত্বকে অবলম্বন করে রচনা করেন সুররিয়েলিস্টিক ও ফিলসফিক্যাল উপন্যাস ‘অনুপ্রবেশ’। ২০১৬ সালে শুরু করেন এই উপন্যাসের চলচ্চিত্রায়নের কাজ। 

'অনুপ্রবেশ' ছবিটিতে অভিনয় করেছেন ভারতের বিখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। বাংলাদেশের পীযূষ বন্দ্যোপাধ্যায়, আলতাফ হোসেন, অলিউল হক রুমীর পাশাপাশি অভিনয় করেছেন সম্পূর্ণ নতুন দুটি মুখ আনোয়ার সায়েম ও সানজিয়া ইসলাম। দুটি গানে কণ্ঠ দিয়েছেন রূপঙ্কর ও শুভমিতা।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow