১৮ জুলাই, ২০১৮ ১৬:৩৫

হ‌ুমায়ূন স্মরণে নুহাশপল্লীর আয়োজন

শোবিজ প্রতিবেদক:

হ‌ুমায়ূন স্মরণে নুহাশপল্লীর আয়োজন

সংগৃহীত ছবি

হিমু, মিসির আলী বা শুভ্র‘র স্রষ্টা নন্দিত কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদের ষষ্ঠ প্রয়াণ দিবস আগামীকাল ১৯ জুলাই।  ২০১২ সালের এইদিন তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যুবরণ করেন। আকাশচুম্বী জনপ্রিয় এ লেখকের মৃত্যুতে সেদিন পুরো দেশে শোকের ছায়া নেমে এসেছিল। তাঁর লক্ষ-কোটি ভক্তদের অন্তর আজো সে শোক ধারণ করছে।  তাঁর নিজ হাতে গড়ে তোলা মমতার চাদরে ঢাকা নুহাশপল্লীর লিচু-তলায় তিনি চিরশায়িত আছেন। 

প্রতিবছরের মতো ষষ্ঠ প্রয়াণ দিবসেও রয়েছে কিছু আয়োজন। এবারও নুহাশপল্লীর আশেপাশের এতিমখানায় তাঁর স্মরণে কোরআন খতম দেওয়া হবে। সারাদিন কোরআন তিলওয়াত আর দোয়া-মাহফিলে নুহাশপল্লীতে উপস্থিত থাকবেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, হুমায়ুন পুত্র-কন্যাসহ হ‌ুমায়ূন পরিবারের সবাই।  এইদিন উপস্থিত থেকে তারা দোয়া-মাহফিলে শরীক হবেন, শ্রদ্ধা জানাবেন লেখকের প্রতি। 

এইদিন আশেপাশের এতিম শিশুদের জন্য খাওয়া-দাওয়ার ব্যবস্থা থাকবে বলে বিষয়টি নিশ্চিত করেন নুহাশপল্লীর ব্যবস্থাপক ইব্রাহিম জুয়েল। তিনি বলেন, ‘সারাদিনের অনুষ্ঠানের মধ্যে রয়েছে কবর জিয়ারত, মিলাদ ও দোয়া-মাহফিল, এতিম ভোজ প্রভৃতি।’ 

১৯৭৩ সালে হুমায়ূন আহমেদ বিয়ে করেন প্রিন্সিপাল ইব্রাহীম খাঁর নাতনি গুলতেকিন খানকে। হুমায়ূন এবং গুলতেকিন দম্পতির চার ছেলে-মেয়ে। তিন মেয়ে নোভা, শিলা ও বিপাশা আহমেদ এবং ছেলে নুহাশ হুমায়ূন। তাদের ৩২ বছরের দাম্পত্য জীবনের অবসান ঘটে ২০০৫ সালে। এরপর হুমায়ূন আহমেদ বিয়ে করেন অভিনেত্রী মেহের আফরোজ শাওনকে। এ দম্পতির দুই ছেলে- নিষাদ ও নিনিত হুমায়ূন।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর