শিরোনাম
১৫ আগস্ট, ২০১৮ ১৭:০৭

ঈদ নাটকের শেষ মুহূর্তের প্রস্তুতি

ঈদ নাটকের শেষ মুহূর্তের প্রস্তুতি

কোরবানি ঈদের জন্য লাগামহীনভাবে বিভিন্ন নাটকের শুটিং চলছে রাজধানীর বিভিন্ন শুটিং হাউজে। ফলে ব্যস্ততায় কাটছে অভিনয়শিল্পীদের। নতুন নতুন নাটক, টেলিফিল্ম, ওয়েব সিরিজ আর ধারাবাহিকের কাজ নিয়ে ব্যস্ত নির্মাতারা। ঈদ নাটকের শেষ মুহূর্তের প্রস্তুতি জানাচ্ছেন- পান্থ আফজাল। 
 

        আফরান নিশো গতবারের মতো এই ঈদেও দারুণ ব্যস্ত। কিছুদিন আগে তিনি মোস্তফা কামাল রাজের পরিচালনায় সাফা কবিরের সঙ্গে জুটি বেঁধে কাজ করেছেন ‘আজ পুতুলের জন্মদিন’ নামক নাটকে। এটি রচনায় ছিলেন মারুফ রেহমান। নির্মাতা এস এ হক অলিক ঈদুল আযহা উপলক্ষে নির্মাণ করেছেন স্পেশাল নাটক ‘আকাশে মেঘের ভেলা’। এই নাটকে প্রথমবারের মতো অভিনয় করেছেন চিত্রনায়ক আসিফ ইমরোজ। সঙ্গে আছেন স্নিগ্ধা মোমিন। এছাড়াও ইমরোজ অভিনেত্রী ঈশানার সঙ্গে জুটি হয়ে ইসমত আরা চৌধুরী শান্তির ‘নয়নতারা’ নাটকে অভিনয় করেছেন। 

অন্যদিকে তপু খান শুটিং করেছেন ‘সময়ের গল্প’ নাটকে। এছাড়াও মেজবাহ উদ্দিন সুমনের রচনায় তপু খান উত্তরায় শুটিং করেছেন ‘হয় বন্ধু, নয় প্রেম’ নাটকে। যেখানে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, প্রভা ও জোভান। 

উত্তরার একটি শুটিং হাউজে ঈদুল আজহার জন্য মহিদুল মহিমের পরিচালনায় ইরফান সাজ্জাদ কাজ করেছেন। মেহজাবিনের সঙ্গে তাকে দেখা যাবে ‘রং বদল’ নাটকে। সম্প্রতি ঈদ নাটক ‘ভালো হইতে পয়সা লাগে না’ নাটকের শুটিং উত্তরার একটি শুটিং হাউজে সম্পন্ন হয়। মেজবাহ উদ্দিন সুমনের রচনায় এবং মিলন ভট্টাচার্যের পরিচালনায় নাটকটিতে নিশোর সঙ্গে রয়েছেন অর্পণা ঘোষ, বড়দা মিঠু, জামিল হোসেন প্রমুখ। নাটকটি আরটিভিতে প্রচার হবে। 

এদিকে অভিনেতা সজল ঈদের কাজ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। কিছুদিন আগে সুমাইয়া শিমুর সঙ্গে জুটি হয়ে ফেরদৌস হাসানের ‘সবুজ দরজা’ নাটকে কাজ করলেন। সম্প্রতি উত্তরার হৈ চৈ শুটিং হাউজে মাসুম শাহরিয়ারের রচনায় ও আবু হায়াত মাহমুদের পরিচালনায় নির্মিত হয় ‘আবার এলো যে সন্ধ্যা’। নাটকটিতে অভিনয় করেছেন দিলারা জামান, ড. ইনামুল হক, আবুল হায়াত, মামুনুর রশিদ, শহিদুজ্জামান সেলিম, সাফা কবির, মিশু সাব্বির সুজাত শিমুল, শহীদুল্লাহ সবুজ, তিনু করিম ও আহমেদ সুজন। টেলিফিল্মটি ঈদুল আজহায় চ্যানেল আইতে প্রচার হবে। 

অন্যদিকে তিনি আরটিভির জন্য ঈদ স্পেশাল ফিকশন ‘ডাকাতের বউ’ নির্মাণ করেছেন। তিন গুণী নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম, সালাউদ্দিন লাভলু ও অমিতাভ রেজার পরিচালনায় মানিকগঞ্জে শুটিং হয়েছে ‘রৌদ্র ছায়ার খেলা’র শুটিং। অভিনয়ে রানী আহাদ, হাসনাত রিপন, হিমিসহ অনেকেই। চ্যানেল আই এর জন্যে ঈদ আয়োজনে সম্প্রতি সাইদুর রহমান রাসেল নির্মাণ করলেন টেলিমুভি ‘মিঠাই মণ্ডা’। অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ ও মেহজাবিন। 

এছাড়াও তার পরিচালনায় আরেকটি নাটক ‘স্বপ্ন এনেছি কুড়িয়ে’ ঈদের ৫ম দিন রাত ১১টা ৫৫ মিনিটে বাংলাভিশনে প্রচার হবে বলে তিনি জানান। এটিতে ইরফান সাজ্জাদ ও মেহজাবিনের সঙ্গে রয়েছেন ফজলুর রহমান বাবু। 

নির্মাতা মাহমুদ দিদার নির্মাণ করলেন আগামী ঈদের বিশেষ নাটক ‘সিনেমা সিনেমা খেলা’। শাহাদাত রাসেলের গল্প ও চিত্রনাট্যে নির্মিত হয়েছে নাটকটি। অভিনয় করেছেন শহিদুজ্জামান সেলিম, অ্যালেন শুভ্র ও নীলাঞ্জনা নীলা। একুশে টেলিভিশনে ঈদের দ্বিতীয় দিন প্রচারিত হবে নাটকটি। 

এছাড়াও দিদারের পরিচালনায় ঈদে আসছে ‘এই শহরে আমাদের কোনো ঘর নেই’। অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন ও মিম মানতাশা। সকাল আহমেদের পরিচালনায় চঞ্চল চৌধুরী সম্প্রতি শুটিং করলেন ‘টাউট নম্বর ওয়ান’ নাটকে। তার সঙ্গে অভিনয় করেছেন মম। বৃন্দাবন দাসের রচনায় নাটকটি ঈদে বাংলাভিশনে আসছে। 

অভিনেত্রী নাদিয়া আহমেদ উত্তরার একটি হাউজে শুটিং করলেন সকাল আহমেদের পরিচালনায় ‘গল্প শেষে’ নামে নাটকে। তার সঙ্গে জুটি হয়ে অভিনয় করেছেন মাহফুজ আহমেদ। ঈদের নাটক ‘বাংলা টিচার’। ‘দ্বিভুজ’ ভাষার সঙ্গে ত্রিভুজ ভালোবাসার গল্পটি লিখেছেন আহমেদ খান হীরক ও ওয়াহিদুজ্জামান সবুজ। পরিচালনায় আছেন রাজু খান। এখানে আরফান আহমেদ, প্রাণ রায় ও মৌটুসী বিশ্বাস অভিনয় করেছেন। এটি দীপ্ত টিভিতে প্রচার হবে। দীপ্ত টিভিতে ঈদের দ্বিতীয়দিন সন্ধ্যা সাড়ে ৬টায় প্রচারিত হবে একক নাটক ‘পাল্টা সমীকরণ’। আহমেদ খান হীরক ও ওয়াহিদুজ্জামান সবুজের রচনায় আশিস রায়-এর পরিচালনায় ঈদের বিশেষ এ নাটকে অভিনয় করেছেন সাব্বির, অহনা, শর্মিলি মিলন, অর্শা ও এহসানুল হক মিলু। 

‘ভালোবাসার সীমান্তে’ শিরোনামের নাটকে অভিনয় করেছেন সজল ও আশনা হাবিব ভাবনা। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মনজুরুল আলম। ঈদে দেখা যাবে ‘দ্য অরজিনাল আর্টিস্ট’। নির্মাতা মাহমুদুল ইসলাম। রাজধানীর সূত্রাপুরে প্রায় আড়াইশ বছর আগের একটি বাসায় নাটকটির শুটিং শেষ হয়েছে। নাটকটিতে অভিনয় করেছেন অভিনেতা কামরুজ্জামান কামু ও অভিনেত্রী নাবিলা। নির্মাতা সাজ্জাদ সুমনের পরিচালনায় আবারো আসছে কলুর বলদ-২। এবারও অভিনয় করেছেন চিত্রনায়ক রিয়াজ। এটি চ্যানেল আইতে প্রচার হবে। সৈয়দ মুজতবা আলীর গল্প নিয়ে তিনি আরো একটি নাটক নির্মাণ করেছেন। ‘ভালো থেকো সর্দি কাশি’র ছায়ায় নির্মিত হয়েছে ‘বৃষ্টি ভেজার দিন’ শিরোনামের নাটকটি। সম্প্রতি হয়ে গেল দৃশ্যায়ন। যার প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো ও ফারহানা মিলি। আরো অভিনয় করেছেন মিলি বাশার ও নিকুল কুমার মন্ডল। প্রচার হবে ঈদুল আজহার অনুষ্ঠানমালায়। 

নুশরাত ইমরোজ তিশা-আফরান নিশোর ‘পেজ সিক্সটিন’। মেজবাহ উদ্দিন সুমনের রচনায় নাটকটি পরিচালনা করেছেন আরিফ এ আহনাফ। নাটকটি এনটিভির জন্য নির্মিত হয়েছে। শৌর্য দীপ্ত সূর্যর রচনা ও পরিচালনায় আরেকটি নাটকের নাম ‘নার্ভাস ব্রেক ডাউন’। অভিনয় করেছেন জাহিদ হাসান। আর আছেন ঊর্মিলা শ্রাবন্তী কর। আসছে ঈদ উপলক্ষে নির্মিত একটি নাটকে অভিনয় করেছেন স্নিগ্ধা মোমিন ও তৌসিফ মাহবুব। নাটকের নাম ‘তোমার প্রেমে বিভোর হয়ে’। এটি পরিচালনা করেছেন তাইফুর জাহান আশিক। 

ঈদ উপলক্ষে চ্যানেল আই সাত দিনে জনপ্রিয় নির্মাতাদের ১০টি টেলিফিল্ম নিয়ে হাজির হচ্ছে। এগুলো হচ্ছে সাইদুর রহমান রাসেলের টেলিফিল্ম ‘মিঠাইমণ্ডা’, চয়নিকা চৌধুরীর টেলিফিল্ম ‘গল্পটি হতেও পারতো ভালোবাসার’, আরিফ রহমানের ‘হিটলারের মৃত্যু চাই’, জাকিউল ইসলাম রিপনের ‘আমি বিবাহ করিবো না’, রাজিবুল ইসলাম রাজিবের ‘প্রেম নয়, তার চেয়েও বেশি কিছু’, মাহমুদ দিদারের ‘এই শহরে আমাদের কোন ঘর নেই’, আরিফ খানের ‘ভুলে ভরা গল্প’, আবু হায়াত মাহমুদের ‘আবার এলো যে সন্ধ্যা’, তানিয়া আহমেদের ‘গৃহভৃত্য’, সাজ্জাদ সুমনের ‘কলুর বলদ-২’ টেলিফিল্মটি। ঈদের জন্য নির্মিত হলো নাটক ‘বাবু বিভ্রাট’। সোহেল রহমানের রচনায় নাটকটি পরিচালনা করেছেন মোরসালিন শুভ। মারুফ রেহমানের রচনায় এবং মোস্তফা কামাল রাজের পরিচালনায় আসছে ‘বিবাহ কলহ’। অভিনয়ে মিম মানতাশা, মিশু সাব্বির। মিশু সাব্বিরের অভিনয়ে ওয়াসিম সিতারের পরিচালনায় ঈদে আসছে ‘রোলিং ইন দ্যা ডিপ’। দীপু হাজরার পরিচালনায় গাজী টিভির জন্য নির্মিত হয়েছে ‘ভাগের মা’ নাটক। রচনা করেছেন নাট্যকার বৃন্দাবন দাস। এতে ‘মেন্টাল ফেমিলি’র চঞ্চল চৌধুরী, ফারহানা মিলি, শাহনাজ খুশি, আ খ ম হাসান, বৃন্দাবন দাস ও শাহনাজ খুশির দুই পুত্র দিব্য ও সৌম্যসহ অনেকেই অভিনয় করেছেন। ঈদকে ঘিরে এক ঘণ্টার বিশেষ নাটক ‘আইজু ভাই ঘুমাতে চায়’। আহমেদ খান হীরক ও ওয়াহিদুজ্জামান সবুজের রচনায় পরিচালনা করেছেন ফিরোজ কবীর ডলার। এতে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, অর্ষা। আসছে ঈদের তৃতীয় দিন সন্ধ্যা সাড়ে ৬টায় দীপ্ত টিভিতে প্রচার হবে নাটকটি। ইমরাউল রাফাতের পরিচালনায় ঈদের জন্য নির্মিত হলো নাটক ‘সানাই’। নাটকটির মূল চরিত্রে রয়েছেন নাঈম ও তিশা। 

অন্যদিকে, নাঈম এই ঈদে টয়ার সঙ্গে মেহেদী হাসান হৃদয়ের পরিচালনায় একটি নাটকে অভিনয় করেছেন। এছাড়াও তিনি মাছরাঙ্গা টিভির জন্য হাসান রেজাউলের পরিচালনায় শবনম ফারিয়ার সঙ্গে ‘নীল রংধনু’, হাবিব শাকিলের পরিচালনায় সাবিলা নূরের সঙ্গে ‘রিক্সায় কোন রিক্স নাই’, ফাহমিদা ইরফানের ’ সাদা ক্যানভাসে তুমি আর আমি’সহ বেশ কিছু নাটকে কাজ করেছেন। এদিকে মাবরুর রশীদ বান্নাহ‘র পরিচালনায় ঈদে আসছে তানজিন তিশা ও ইরফান সাজ্জাদ অভিনীত নাটক ’ মিতু তোমার জন্য’। ঈদে আসছে আবির মির্জা ও সাবিলা নূর অভিনীত শিহাব শাহিনের নির্মাণে নাটক ‘পার্টনার’। খায়রুল বাসার নির্ঝরের গল্পে এবং রাশেদ রাহার পরিচালনায় আসছে ‘দার্জিলিংয়ের ভালোবাসা’। কলকাতার জনপ্রিয় ও আলোচিত অভিনয়শিল্পী শ্রীলেখা মিত্র এই টেলিছবিতে প্রথমবারের মতো অভিনয় করেছেন। ঈদে বাংলাভিশনে এটি প্রচার হবে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর