১৯ আগস্ট, ২০১৮ ২২:২২

চলে গেলেন নৃত্যগুরু

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

চলে গেলেন নৃত্যগুরু

‘স্বাধীনতা পদকপ্রাপ্ত’ দেশের প্রখ্যাত নৃত্যগুরু বজলার রহমান বাদল আর নেই। (ইন্নালিল্লাহি... রাজিউন)।
রবিবার বিকাল সাড়ে তিনটার দিকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিলুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘তিনি সাড়ে তিনটার দিকে মারা গেছেন। তারপরও আমরা পর্যবেক্ষণ করছিলাম। সাড়ে ৫টার দিকে ঘোষণাটি দিতে হয়েছে।
৯৫ বছর বয়সী ওস্তাদ বজলার রহমান বাদল শ্বাসকষ্ট, হৃদরোগসহ শারিরিক নানা সমস্যায় ভুগছিলেন। থাকতেন নগরীর শিরোইল এলাকায় মেয়ের বাসায়। গত শুক্রবার দিবাগত রাত পৌনে দুইটার দিকে তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে রামেক হাসপাতালে নেয়া হয়। শনিবার দুপুর পর্যন্ত শয্যা না পাওয়ায় হাসপাতালের ৩২ নম্বর ওয়ার্ডের একটি কক্ষের মেঝেতেই শুয়ে চিকিৎসা নিতে হয় তাকে।
খবরটি ছড়িয়ে পড়লে এ নিয়ে হস্তক্ষেপ করেন রাজশাহী সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তৎপর হয় জেলা প্রশাসনও। পরে নৃত্যগুরু বাদলকে একটি শয্যায় তোলে হাসপাতাল কর্তৃপক্ষ। গঠন করা হয় তিন সদস্যের একটি মেডিকেল বোর্ডও। মেডিক্যাল বোর্ডের পরামর্শে রবিবার বেলা ১১টার দিকে নৃত্যগুরুকে আইসিইউতে নেওয়া হয়।
জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে গেল বছর স্বাধীনতা পদক পান ৯৫ বছর বয়সী নৃত্যশিল্পী বজলার রহমান বাদল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাতে পদক তুলে দেন। এছাড়া শিল্পকলা অ্যাকাডেমি পুরস্কার, নজরুল একাডেমি পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে তিনি ভূষিত হয়েছেন। পেয়েছেন ‘নৃত্যগুরু’ উপাধি। বহু সংবর্ধনা এবং সম্মাননাও পেয়েছেন তিনি।
দেশের গুণি এই শিল্পী ১৯২৩ সালের ১৮ অক্টোবর পশ্চিমবঙ্গের মালদহ জেলা শহরে জন্মগ্রহণ করেন। তার পূর্বপুরুষরা কলকাতার মানুষ। দাদা আশাক হোসেন আমের ব্যবসা করতে এসে মালদহে বাড়ি করেছিলেন। সেখানেই তার জন্ম। বাবার নাম আবুল কাশেম। মা সখিনা বিবি। বজলার রহমান ১৯৪৫ সালে মালদহ জিলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। পরের বছর নাটক করতে রাজশাহী আসেন। তারপর এখানেই পুরো জীবনটা কাটিয়ে দিলেন তিনি।
নতৃগুরুর মৃত্যুতে রাজশাহীতে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে রাজশাহী সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা ছাড়াও রাজনৈতিক, সামাজিক ও সংস্কৃতিক নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।
আরইউজের শোক প্রকাশ: স্বাধীনতা পদকপ্রাপ্ত নৃত্যগুরু বজলুর রহমান বাদলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) নেতৃবৃন্দ।
এক শোকবার্তায় আরইউজের সভাপতি কাজী শাহেদ ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) সাইফুর রহমান রকি, সহসভাপতি শরীফ সুমন, কোষাধ্যক্ষ সরকার দুলাল মাহবুব, নির্বাহী সদস্য মিজানুর রহমান টুকু, জনাব আলী ও সামাদ খান  সকল সম্মানিত সদস্যর পক্ষে গভীর শোক প্রকাশ করেন। শোকবার্তায় আরইউজে নেতৃবৃন্দ দেশ বরেণ্য কৃতি নৃত্যুশিল্পীর বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।
অপর এক শোক বার্তায় বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহসভাপতি মামুন-অর-রশিদ, সদস্য জাবীদ অপু ও আনু মোস্তফা নৃত্যগুরু বজলুর রহমান বাদলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর