Bangladesh Pratidin

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:০৮ অনলাইন ভার্সন
বীরকন্যা প্রীতিলতার স্মরণে মাহবুবুল এ খালিদের গান
অনলাইন ডেস্ক
বীরকন্যা প্রীতিলতার স্মরণে মাহবুবুল এ খালিদের গান

প্রীতিলতা ওয়াদ্দেদার। বিপ্লবী স্বাধীনতা সংগ্রামী। ব্রিটিশ শাসনের বিরুদ্ধে পরিচালিত সশস্ত্র সংগ্রামের আত্মোৎসর্গকারী নারী। ১৯৩২ সালের আজকের দিনে (২৪ সেপ্টেম্বর) দেশের জন্য আত্মাহুতি দেন তিনি।

প্রীতিলতার আত্ম বলিদানের প্রতি শ্রদ্ধা জানিয়ে গান লিখেছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ‘প্রীতিলতা’ শিরোনামের ওই গানটির সুরারোপ ও সংগীতায়োজন করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। সমবেত কণ্ঠের গানটি গেয়েছেন টিনা মোস্তারি, স্মরণ এবং রাফসান।
গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে।

প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ওই সময়ে বৃটিশ শাসনের অবসানকল্পে সমগ্র বাংলা জুড়ে অনেক বিপ্লবী দল সংগ্রামরত ছিল। যারা বিশ্বাস করত কেবল সশস্ত্র বিপ্লবের মাধ্যমে ভারতের স্বাধীনতা অর্জিত হতে পারে। ভারতের স্বাধীনতা সংগ্রামের গোপন দলিলপত্র পাঠ থেকে প্রীতিলতা ওয়াদ্দেদার বিপ্লবে উদ্বুদ্ধ হন। তিনি সূর্যসেনের নেতৃত্বাধীন বিপ্লবী দলের প্রথম মহিলা সদস্য হিসেবে যুক্ত হন। টেলিফোন ও টেলিগ্রাফ অফিস ধ্বংস এবং রিজার্ভ পুলিশ লাইন দখল অভিযানে তিনি যুক্ত ছিলেন। প্রীতিলতা জালালাবাদ যুদ্ধেও অংশগ্রহণ করেন। 

১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর প্রীতিলতা চট্টগ্রামের পাহাড়তলীতে ইউরোপিয়ান ক্লাব আক্রমণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ‘কুকুর ও ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ’এমন অবমাননামূলক কথার জন্য ক্লাবটির দুর্নাম ছিল। ক্লাব আক্রমণ সফল করে প্রীতিলতা সামরিক কায়দায় তাঁর বাহিনীকে ফিরে যাওয়ার নির্দেশ দেন। এই সময়ে তিনি গুলিবিদ্ধ হলে তাৎক্ষণিকভাবে পটাসিয়াম সায়ানাইড খেয়ে মৃত্যুবরণ করেন। তাঁর আত্মদান বিপ্লবীদের সশস্ত্র সংগ্রামে আরো উজ্জিবিত করে তোলে।

প্রীতিলতার আত্মদান বৃথা যায়নি। বরং তাঁর আত্মত‌্যাগের আদর্শ বহু বিপ্লবীর জন্ম দিয়েছে। যার ফলশ্রুতিতে ১৯৪৫ সালে ব্রিটিশরা ভারতবর্ষ ছেড়ে যেতে বাধ‌্য হয়েছে।

‘প্রীতিলতা’ গানটির ওয়েব লিংক:- http://www.khalidsangeet.com/musics/details/pritilata

বিডি প্রতিদিন/মজুমদার

আপনার মন্তব্য

up-arrow