২৫ সেপ্টেম্বর, ২০১৮ ২১:৫৫

কলকাতায় 'নাকাব'র শোতে দর্শক খরা!

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতায় 'নাকাব'র শোতে দর্শক খরা!

শাকিব খান। ঢালিউডের শীর্ষ নায়ক। শুধু ঢাকাই ছবিতে নয়, ওপার বাংলার ছবিতেও নিজের একটা বড় অবস্থান তৈরি করে ফেলেছেন তিনি। কলকাতার একক প্রযোজনার ছবিতেও বেশ দাপটের সঙ্গে অভিনয় করে যাচ্ছেন তিনি। সেখানকার প্রায় সব শীর্ষ নায়িকার বিপরীতে দেখা গেছে তাকে। শুধু তাই নয়, শাকিবের প্রতিটি ছবিই টলিউডের শীর্ষ নায়কদের সঙ্গে টক্কর দিয়ে ব্যবসায়িক সফলতা দেখিয়েছে। এ কারণে ওপার বাংলার শিল্পীদের মুখে বহুবার শাকিবের প্রশংসা শোনা গেছে। এরই ধারাবাহিকতায় এবার কলকাতায় মুক্তি পেয়েছে শাকিব খান অভিনীত ওপার বাংলার ছবি 'নাকাব'। খুব শিগগিরই বাংলাদেশেও মুক্তির কথা রয়েছে ছবিটির। তবে নতুন এই ছবিটি নিয়ে কলকাতায় দর্শকদের কাছ থেকে সাড়া পাচ্ছেন না শাকিব খান। গত শুক্রবার মুক্তি পেলেও সেখানকার বেশির ভাগ প্রেক্ষাগৃহে দর্শক খরা চলছে। 'নাকাব' ছবি চলছে কলকাতার এমন বেশ কয়েকটি সিনেমা হলে মঙ্গলবার সরেজমিনে গিয়ে এই চিত্র দেখা গেছে।

উত্তর কলকাতার একটি পুরনো সিনেমা হল ‘রথীন্দ্র’। মুক্তির দিন থেকেই দর্শক মুখ ফিরিয়ে নিয়েছে ছবিটি থেকে। আজ মঙ্গলবার হলটিতে গিয়ে এই ছবিটি সম্পর্কে খোঁজখবর নিতেই চমকে দেওয়ার মতো তথ্য উঠে আসে। রথীন্দ্র সিনে ২-এ দুপুর ১.৪৫ এবং রথীন্দ্র সিনে ১-এ বিকাল ৪.৪৫ এবং সন্ধ্যা ৭.৩০-এই তিনটি শো’তে ছবিটি দেখানো হচ্ছে। কিন্তু প্রথম দুইটি শো’তে টিকিট বিক্রির সংখ্যা মাত্র ২৩টি। এর মধ্যে প্রথম শো'তে টিকিট বিক্রি হয়েছে মাত্র ৬টি। 

তবে শুধু রথীন্দ্র সিনেমা হল নয়, বিজলী, মিনার, ছবিঘর ও রিগ্যালসহ কলকাতার বেশ কয়েকটি প্রেক্ষাগৃহে খোঁজ নিয়ে একই চিত্র দেখা গেছে। এর মধ্যে 'বিজলী' সিনেমা হলের বিকালের শো'তে দর্শক খরা থাকায় নির্ধারিত সময়ের ৩০ মিনিট পরে শুরু করা হয়। তারপরও সব মিলিয়ে ৫ জনের বেশি দর্শক পাওয়া যায়নি।

এদিকে, নাম প্রকাশ না করার শর্তে 'রথীন্দ্র' সিনেমা হলে টিকিট কাউন্টারের দায়িত্বে থাকা এক কর্মকর্তা জানান, ‘এই হলে আসন সংখ্যা প্রায় ১৪০০। গত শুক্রবার ছবিটি মুক্তি পাওয়ার দিন থেকেই দর্শক সংখ্যা অত্যন্ত কম। আজ মঙ্গলবারও প্রথম ও দ্বিতীয় শো মিলে এখনও পর্যন্ত ১৭টি টিকিট বিক্রি হয়েছে।’ যে কয়টি টিকিট বিক্রি হয়েছে তার বেশিরভাগটাই আবার জুটি হিসেবে। তবে শুধু ‘নাকাব’ই নয় ম্যাটিনি শো’তে প্রদর্শিত ‘ইশ্কেরিয়া ছবিটির ক্ষেত্রেও একই অবস্থা। 

এর কারণ হিসেবে তিনি বলেন ‘ইন্টারনেটের যুগে এখন আর কেউ সিনেমা হলে ছবি দেখতে আসে না। এখন সবাই ইউটিউবে বা অন্য মাধ্যমেই ছবি দেখে নেয়। তার ওপর বাংলা ছবির দর্শক আরও কম।’ 

ছবিটি দেখতে আসা দর্শকদের প্রতিক্রিয়া জানতে  'রথীন্দ্র' হলের সামনে প্রায় এক ঘণ্টা অপেক্ষা করার পর একজন দর্শককে পাওয়া যায়। ক্যামেরার সামনে তিনিও যা বলেন তাও অদ্ভুত। আবির নামে ওই দর্শক জানান, অন্য একটি কাজে এসে সময় কাটানোর জন্য ২ ঘণ্টা ৪১ মিনিট ধৈর্য ধরে বসে ছিলেন ওই প্রেক্ষাগৃহে। তিনিও জানান, তাঁকে বাদ দিয়ে সিনেমা হলটিতে মাত্র ৫ জন দর্শক ছিলেন।

তবে, ইন্টারনেটের যুগে ইউটিউবে বা অন্য মাধ্যমেই ছবি দেখা যায় বলে মানুষ প্রেক্ষাগৃহে আসছেন না এমনটা নয়। খোঁজ নিয়ে জানা গেছে, আগামী মাসে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। তাই সেই উৎসবকে কেন্দ্র কেনাকাটাসহ বিভিন্ন বিষয় নিয়ে ব্যস্ত থাকায় মানুষ হলে যাওয়ার সময় বের করতে পাচ্ছেন না।

উল্লেখ্য, কলকাতার শ্রী ভেঙ্কটেশ ফিল্মস প্রয়োজিত ‘নাকাব’ ছবিটিতে দ্বৈত ভূমিকায় অভিনয় করেছেন শাকিব। তার সাথে অভিনয় করেছেন কলকাতার দুই নায়িকা নুসরত জাহান ও সায়ন্তিকা বন্দোপাধ্যায়। ছবিটির পরিচালক রাজীব বিশ্বাস। আপাতত কলকাতায় মুক্তি পেলেও আগামী ২৮ সেপ্টেম্বর এই ছবিটি বাংলাদেশে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

বিডি-প্রতিদিন/২৫ সেপ্টেম্বর, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর