Bangladesh Pratidin

প্রকাশ : ১৫ অক্টোবর, ২০১৮ ১৫:০০ অনলাইন ভার্সন
আপডেট : ১৫ অক্টোবর, ২০১৮ ২৩:৫৫
আমাদের গল্পের সাথে এর মিল আছে: আব্দুল আজিজ
সিয়ামের 'হাজীর বিরিয়ানী' নিয়ে অন্তর্জালে তর্ক-বিতর্ক (ভিডিও)
শামছুল হক রাসেল
 সিয়ামের 'হাজীর বিরিয়ানী' নিয়ে অন্তর্জালে তর্ক-বিতর্ক (ভিডিও)

মুক্তির আগেই বেশ আলোচনায় উঠে এসেছে জাজ মাল্টিমিডিয়ার 'দহন' ছবিটি। এতে অভিনয় করেছেন সিয়াম ও পূজা। টিজারের পর এবার গান প্রকাশ  হয়েছে ছবিটির। গানের শিরোনাম 'হাজীর বিরিয়ানী'। এতে ছবির নায়ক সিয়ামকে নাচতে-গাইতে দেখা গেছে। গানটিতে কণ্ঠ দিয়েছেন আকাশ সেন এবং এর র‍্যাপ অংশটুকু করেছেন নায়ক সিয়াম নিজেই। কিন্তু অনেকেই গানটির কথা ও ভঙ্গি নিয়ে নিয়ে আপত্তি তুলেছেন।

জাজ মাল্টিমিডিয়ার 'পোড়ামন টু' দিয়ে চলচ্চিত্রপ্রেমীদের মনে জায়গা করে নেন সিয়াম। বয়সে তরুণ হওয়ায় তরুণদের মাঝেও তার জনপ্রিয়তা বেশি। কিন্তু তাকে দিয়ে আপত্তিকর দৃশ্যে অভিনয় করানো কিংবা আপত্তিকর আচরণ করানো তরুণ সমাজের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে বলে অনেকে মন্তব্য করেছেন। কেউ কেউ বলছেন গানটি পরিচালনার ক্ষেত্রে আরও সতর্কতা অবলম্বন করা উচিত ছিল। 

সোমবার ছবিটি ইউটিউবে প্রকাশ করার পর নায়িব হাসান নামে একজন মন্তব্য করেছেন, 'বাবা, গাজা, মাল, মাতাল! "মাতাল হয়ে হিসু করবো দেয়ালে" তরুণ প্রজন্মকে ভালোই অনুপ্রেরণা দিচ্ছেন! সেন্সর বোর্ড থেকে এই কথাগুলো বাদ দেওয়া উচিত ।'

ইকরামুল ইসলাম লিখেছেন, 'নেশা-মাদক নিয়ে গান না বানালে ভাল হতো। পরিবার নিয়ে এই গান উপভোগ করার মত না। বিশেষ করে ছোটদের সামনে এই গান শোনার মতো না।'

এম এন মুন্নি লিখেছেন, 'সিয়ামের অভিনয় খুব ভালো ছিলো, গানটাও ভালো ছিলো কিন্তু গানের কথাগুলো খুব বাজে ছিল, মনে হয় চলচ্চিত্রের কাহিনীর উপর নির্ভর করে এধরনের গান।'

তানভীর তারেক লিখেছেন, নেগেটিভিটিই যখন আলোচনায় থাকা ও ইউটিউব বিজনেসের মূল মন্ত্র! তখন আর কী করার!

সেটা আমরা সর্বশেষ মিস ওয়ার্ল্ড বাংলাদেশ এই দেখলাম! পুরো ইভেন্ট অনালোচিত! এইচ টু ও আর উইশ আইটেম না থাকলে অর্ধেক অডিয়েন্স জানত না!

এদিকে, চলচ্চিত্রের শীর্ষ প্রযোজনা সংস্থা একবার রোজার ভেতরে আল্লাহর নাম দিয়ে ন্যাংটা নাচ, অতঃপর রেপ ও টাকা দিয়ে দেশীয় ইতিহাসে ডিসলাইকের রেকর্ড!

এবারে নাকি দেয়ালে হিসু করে ইউটিউব ভিউ বিজনেসসহ ছবি ব্যবসাটা মজবুত করছে..!

আসুন আমরা প্রচুর শেয়ার করে হিসু যুক্ত গানকে ট্রেন্ড বানিয়ে দিই।

অনলাইনে 
হেডিং হোক - হিসু করেই দুই দিনে 
কোটিপতি সিয়াম ও রায়হান রাফি।

অগ্রীম অভিনন্দন। 
গানটির সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি।

(..যাই গুগলে 'হাগু' লিখে সার্চ দিয়ে দেখি নতুন কী এলো। যা কলিকাল আপডেট থাকতে হবে তো আমাকে!)

খন্দকার বাপ্পি লিখেছেন, 'মাতাল হয়ে হিসু করবো দেয়ালে' এই টাইপের কুরুচিপূর্ণ নোংরা কথা দিয়ে বাংলা গানের ভাবমূর্তি নষ্ট করার জন্য।'

'বিশেষ দ্রষ্টব্য: দয়া করে বেঁচে থাকা বাংলা গানের অবশিষ্ট ঐতিহ্যকে বাঁচিয়ে রাখি। এবার তো হিসু করেছে, পরেরটা করা থেকে তাদের বিরত রাখি।'

সাফায়েত বলেছেন, 'গানের কথাগুলোর কোন আগামাথা নেই।' এদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও গানটি ঘিরে চলছে তর্ক-বিতর্ক। কেউ কেউ এটাও বলেছেন, পুরান ঢাকার অন্যতম ঐতিহ্য হাজীর বিরিয়ানিকে এ গানে নেতিবাচকভাবে উপস্থাপন করা হয়েছে। মনে হচ্ছে, মাতাল ছেলেদের কাছে এটি খুব জনপ্রিয়। যা অনেকটাই দৃষ্টিকটু।

ওবায়েদ নামে একজন লিখেছেন, জাজ যদি অনুমতি ছাড়া হাজীর বিরিয়ানি ব্রান্ডটিকে ব্যবহার করে তাহলে উচিত হবে তাদের বিরুদ্ধে হাজী বিরিয়ানি কর্তৃপক্ষের মামলা করার। আর জাজ যদি মনে করে এটি বিনা পয়সায় হাজীর বিরিয়ানির প্রচারণা তাহলে ভুল। কারণ হাজীর বিরিয়ানিকে নতুন করে আর পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই।

কেউ কেউ আবার সিয়ামের পক্ষ নিয়েও বলছেন। তাদের মতে, এটি একটি সিনেমা। 

এসব বিষয়ে জানতে কথা হয় জাজ মাল্টিমিডিয়ার কর্নধার আব্দুল আজিজের সঙ্গে। বাংলাদেশ প্রতিদিনকে তিনি বলেন, আপনি যখন ছবির গল্পটা হলে গিয়ে দেখবেন তখন আপনার কাছে আর খারাপ লাগবে না। ছবিতে সিয়ামের চরিত্রটাই এমন যার মধ্যে পরে পরিবর্তন আসে। আমাদের গল্পের সাথে এর মিল আছে।

তিনি আরও বলেন, গানের ভেতরে কোথাও হাজীর বিরিয়ানিকেও খারাপ বলা হয়নি। গানে দেখানো হয়েছে নায়ক বিরিয়ানি খাচ্ছে, গাঁজা খাচ্ছে, ইয়াবা খাচ্ছে। আর বিরিয়ানির সঙ্গে মদ তো খেতেই পারে। আমার মনে হয়, হাজীর বিরিয়ানি কর্তৃপক্ষও এটিকে নেতিবাচকভাবে নেবে না। 

প্রসঙ্গত, সবকিছু ঠিক থাকলে রায়হান রাফি পরিচালিত 'দহন' ছবিটি মুক্তি পাবে চলতি বছরের নভেম্বরে।

 

বিডি প্রতিদিন/ফারজানা

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow