Bangladesh Pratidin

প্রকাশ : ১৯ অক্টোবর, ২০১৮ ০২:৪২ অনলাইন ভার্সন
দেবী দুর্গাকে নিয়ে মাহবুবুল এ খালিদের গান
অনলাইন ডেস্ক
দেবী দুর্গাকে নিয়ে মাহবুবুল এ খালিদের গান
মাহবুবুল এ খালিদ

চলছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয়া দুর্গাপূজা। দেবী দুর্গার পূজাকে কেন্দ্র করে এ উৎসব পালিত হয়। বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের সনাতন ধর্মের অনুসারীরা দুর্গাপূজা উদযাপন করে থাকেন।

দুর্গা পৌরাণিক দেবী। তিনি আদ্যাশক্তি, মহামায়া মা, শিবানী, দশভুজা, সিংহবাহনা ইত্যাদি নামেও অভিহিত। দুর্গ বা দুর্গম নামক দৈত্যকে বধ করেন বলে তার নাম দুর্গা। আবার জীবের দুর্গতি নাশ করেন বলেও তাকে দুর্গা বলা হয়। 

দুর্গার গুণকীর্তনে লেখা হয়েছে অনেক গান। তার মধ্যে অন্যতম এ প্রজন্মের কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ'র লেখা ‘মা দুর্গা’ শিরোনামের গানটি। এতে সুর দিয়েছেন জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। গানটির দুটি ভার্সন রয়েছে। একটিতে কণ্ঠ দিয়েছেন দিনাত জাহান মুন্নি। অপরটিতে মৌটুসী। 

এই গানে দুর্গার স্তুতির সঙ্গে প্রকাশ পেয়েছে সম্প্রীতির বার্তাও।দেবী দুর্গা মানুষের মাঝে মাতৃরূপে বিরাজ করেন। ভক্তের কাছে তিনি মা। মা সন্তানের সুরক্ষাদায়িনী, সব অপশক্তি বিনাশিনী, মুক্তিদায়িনী, আনন্দময়ী দুর্গা। সব অনাচার দূর করেন। তিনি ভক্তের রক্ষাকর্তী।

গানটির রচয়িতা মাহবুবুল এ খালিদের রয়েছে সংস্কৃতির প্রতি আপ্রাণ ভালোবাসা। বিশেষ করে, সংগীতের প্রতি তার ভালোবাসা সব সময়ই লক্ষ্য করার মতো। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে তিনি সবার জন্য গান রচনা করেন। তার কাছে সংগীত কোনো জাতি বা ধর্মের নয়, সংগীত সবার জন্য।

এছাড়াও বিভিন্ন ধর্মের গুরুত্বপূর্ণ দিবস উপলক্ষে গান লিখেছেন এ সংগীতপ্রেমী। যেমন, মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান ঈদ নিয়ে তিনি লিখেছেন ‘ঈদ এল রে’, হিন্দু ধর্মাবলম্বীদের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণকে নিয়েও তিনি গান রচনা করেছেন। গৌতম বুদ্ধের জন্মদিন উপলক্ষে এ সংগীতপিপাসু গীতিকার রচনা করেছেন ‘বুদ্ধ পূর্ণিমা’ শিরোনামের গান। এছাড়াও, খ্রিষ্টধর্মের সবচেয়ে বড় উৎসব বড়দিন নিয়েও গান লিখেছেন মাহবুবুল এ খালিদ।

 

বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow