শিরোনাম
১১ নভেম্বর, ২০১৮ ১১:৩৯

প্রসেনজিৎ-সৃজিতের ঝগড়া

অনলাইন ডেস্ক

প্রসেনজিৎ-সৃজিতের ঝগড়া

টলিউডের জনপ্রিয় অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বক্তব্য নিয়ে আপত্তি জানিয়েছেন খ্যাতনামা নির্মাতা সৃজিত মুখোপাধ্যায়। এবার পূজা উপলক্ষ্যে টলিউডে মুক্তি পায় কৌশিক গাঙ্গুলি পরিচালিত 'কিশোর কুমার জুনিয়র' ও সৃজিত মুখার্জী'র 'এক যে ছিল রাজা'। 'কিশোর কুমার জুনিয়র' এ অভিনয় করেছেন প্রসেনজিৎ এবং 'এক যে ছিল রাজা'য় অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত। বক্স অফিসে 'এক যে ছিল রাজা' ছবিটি ভালো করেছে। এদিকে 'কিশোর কুমার জুনিয়র' ছবির ব্যর্থতার জন্য ফিল্মপাড়ার পলিটিক্সকে দায়ী করেছেন প্রসেজিৎ। তার বক্তব্য, পলিটিক্স (রাজনীতি) করে 'কিশোর কুমার জুনিয়র' ছবিটি হলে চালাল না। 

এর জবাবে সৃজিত বলেছেন, বক্স অফিসে পূজার অন্য ‘বড়’ ছবিটিকে ধূলিসাৎ করার পরে পড়লাম, ‘এক যে ছিল রাজা’র পাওয়া প্রশংসা নিয়ে কিছু ভুল তথ্য দেওয়া হয়েছে, যার সংশোধন জরুরি। প্রথমে যদি সমালোচকদের প্রশংসার কথা বলি, তা হলে বিভিন্ন সংবাদমাধ্যম ‘এক যে ছিল রাজা’কে ‘কিশোর কুমার জুনিয়র’-এর চেয়ে বেশি বা সমতুল্য রেটিং দিয়েছে। এ বার যদি সাধারণ মানুষের কথা বলি, আমার ছবি যাঁদের ভাল লাগে, তাঁদের কথা ছেড়েই দিলাম। যাঁরা আমার ছবির তীব্র সমালোচনা করেন বা শেষ দু’-তিন বছরে করে এসেছেন, তাঁদের মতেও ‘এক যে ছিল রাজা’ আমার সেরা বা সেরা তিনের বা সেরা পাঁচের মধ্যে থাকবে।

‘কিশোর কুমার জুনিয়র’ নিয়ে আমিও খারাপ-ভাল কিছু বলব না। কিন্তু ছবিটি আসলে কেমন হয়েছে, সেটা বন্ধুবান্ধবের পরিধির বাইরে কান পাতলে যে কেউ বুঝতে পারবেন। সব শেষে শুধু তিনটে কথা বলব...

এক, যদি কেউ ‘কিশোর কুমার জুনিয়র’-এর পারফরম্যান্সকে ‘দোসর’, ‘চোখের বালি’, ‘অটোগ্রাফ’, ‘জাতিস্মর’, ‘২২শে শ্রাবণ’, ‘মনের মানুষ’ বা ‘ময়ূরাক্ষী’র চেয়ে এগিয়ে রাখেন, আমার কিছু বলার নেই। (এসব ছবির মূল কেন্দ্রে অভিনয় করেছেন প্রসেনজিৎ)

দুই, কিছু সত্যি হজম করা সত্যি মুশকিল হয়। হতেই পারে ‘এক যে ছিল রাজা’তে যিশু সেনগুপ্ত তার অভিনয় এবং তার জন্য পাওয়া অভূতপূর্ব প্রশংসায় অন্য অভিনেতাদের ম্লান করে দিয়েছেন। হতেই পারে একটা সফল জুটির এক জন একটি বিশেষ পূজায় আর এক জনকে টেক্কা দিয়েছেন। তা হলেও কিছু ফলাফল, পলিটিক্সের ভিত্তিহীন অজুহাত না দিয়ে মেনে নেওয়াই শোভন।

তিন, আমি সাধারণত কোনও ইন্টারভিউয়ে দেওয়া মতামতে রিঅ্যাক্ট করি না। কিন্তু হঠাৎ ২০১৩ সালের একটা ঘটনা মনে পড়ে গেল। উড়ো কথায় কান দিয়ে, শুটিংয়ের কিছু দিন আগে যখন আমার নায়ক আপন খেয়ালে ‘মিশর রহস্য’ (এতে পরে অভিনয় করেছেন প্রসেনজিৎ) করবেন না ঠিক করেন, যখন আমি আর আমার টিম চার মাস বাড়িতে কাজ ছাড়া বসেছিলাম এই সিদ্ধান্তের জেরে, তখন উনি এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘কে সৃজিত? আগে দশটা ছবি করুক, তার পরে কথা বলবে।

‘এক যে ছিল রাজা’ আমার ১৩তম ছবি। তাই সাহস করে দু’-চার কথা বললাম। কেউ অপরাধ নেবেন না।

সূত্র: আনন্দবাজার

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর