শিরোনাম
১৪ নভেম্বর, ২০১৮ ০৩:৩৪

ভারতের বাউল উৎসবে 'ভাওয়াইয়া রাজা'

শোবিজ প্রতিবেদক

ভারতের বাউল উৎসবে 'ভাওয়াইয়া রাজা'

বাউল উৎসবে গান গাইতে ভারতের আগরতলায় যাচ্ছেন ভাওয়াইয়া শিল্পী সফিউল আলম রাজা। বাংলাদেশ সহকারী হাইকমিশন, আগরতলা’র আয়োজনে ১৮ নভেম্বর রবিবার সন্ধ্যায় রবীন্দ্র শতবার্ষিকী ভবনের ১ নং হলে এই উৎসব অনুষ্ঠিত হবে। বিকেল ৪টা ৪৫ মিনিটে শুরু হয়ে এই উৎসব চলবে রাত অবধি।

শিল্পী রাজা জানান, এর আগেও তিনি ভারতের কলকাতায় আয়োজিত বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে বেশ কয়েকবার গিয়েছিলেন। সেখানে পরিবেশন করেছেন বাংলাদেশের লোকসঙ্গীতের অন্যতমধারা ভাওয়াইয়া গান। রাজার ভাষায়- ‘ভারতের বিশেষ করে কলকাতা, আসাম, গোয়ালপাড়া এবং আগরতলায় বাংলাদেশের লোকসঙ্গীতটা বেশ জনপ্রিয়। তাছাড়া ভাওয়াইয়া গান শ্রদ্ধেয় আব্বাস উদ্দিনের সুবাদে দুই বাংলায় দারুন জনপ্রিয়। ভাওয়াইয়া পরিবশন করতে গিয়ে বেশ উপলব্ধি হয়েছে আমার’।

এই উৎসবে তিনি ভাওয়াইয়া সম্রাট আব্বাসউদ্দীনের জনপ্রিয় গান ছাড়াও মুহাম্মদ কছিমউদ্দীন, নুরুল ইসলাম জাহিদ ও নিজের লেখা ভাওয়াইয়া গান পরিবেশন করবেন।

রাজা আরও বলেন, লোকসংগীতের অন্যতম ধারা ভাওয়াইয়া গান হচ্ছে ভাবের গান। তাছাড়া এই গানে বিরহ-ভাবটা একটু বেশিই থাকে, বিশেষ করে নারী বিরহ। বিরহের এই গান যে কারো মনকে উদাস করবেই। উৎসবে চটকা, দরিয়া, দীঘলনাশা, ক্ষীরলসহ ভাওয়াইয়ার বিভিন্ন পর্যায় ও অঙ্গের গান করব।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর