১৩ ডিসেম্বর, ২০১৮ ১৪:১১

এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে ‘রিনা ব্রাউন’

এনআরবি নিউজ, নিউইয়র্ক

এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে ‘রিনা ব্রাউন’

নাইজেরিয়ায় আয়োজিত ‘দ্বিতীয় এশীয় চলচ্চিত্র উৎসব' এ বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক ছবি ‘রিনা ব্রাউন’ প্রদর্শিত হয়েছে। আবুজায় কোরিয়ান কালচারাল সেন্টারে ১০ ডিসেম্বর শুরু হয়েছে ৫ দিনব্যাপী এ চলচ্চিত্র উৎসব। এতে বাংলাদেশসহ ১০টি দেশ অংশগ্রহণ করছে। ১১ ডিসেম্বর প্রদর্শন করা হয় ‘রিনা ব্রাউন’ ছবিটি এবং তা দর্শকনন্দিত হয়।

বিভিন্ন দেশের রাষ্ট্রদূত/হাই কমিশনার, তাদের সহধর্মীনি, কূটনীতিক, নাইজেরিয়া সরকারের প্রতিনিধি, সুশীল-সমাজ ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যসহ প্রবাসী বাংলাদেশিরাও ছিলেন। প্রদর্শনীর শুরুতে হাই কমিশনার মো. শামীম আহসান এনডিসি অতিথিদের স্বাগত জানান এবং এশীয় চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ প্রথমবারের মতো অংশগ্রহণ করছে উল্লেখ করে সন্তোষ প্রকাশ করেন।

এ প্রসঙ্গে হাই-কমিশনার বাংলাদেশ সরকারসহ স্থানীয় আয়োজকদের আন্তরিক সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। এ ধরনের উৎসব বিভিন্ন দেশের মধ্যে গভীরতর সংযোগ ও বন্ধন তৈরিতে ভূমিকা রাখবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

বিশিষ্ট চিত্র পরিচালক শামীম আখতার এর গল্প ও পরিচালনায় সরকারি অনুদানে নির্মিত হয় ‘রিনা ব্রাউন’। ইমপ্রেস টেলিফিল্মের এ ছবির কাহিনী মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে দুজন তরুণ-তরুণীর মধ্যকার সম্পর্ককে ঘিরে আবর্তিত হয়। বরুন চন্দ, মাহফুজ রিজভী এবং প্রমা পাবোনী মূল চরিত্রে অভিনয় করেন । অন্যান্য উল্লেখ্যযোগ্য চরিত্রে ছিলেন শম্পা রেজা, ফারহানা মিতু, আতাউর রহমান, সাবেরি আলম, মানস চৌধুরী এবং প্রবাল চৌধুরী।

চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি বাংলাদেশ হাইকমিশন একটি স্টলের আয়োজন করে, যেখানে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও পর্যটনসহ বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য সম্বলিত স্মরণিকা স্থান পায়। আগত অতিথিদের ঐতিহ্যবাহী পিঠাসহ বাংলাদেশি খাবারে আপ্যায়িত করা হয়। চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের অংশগ্রহণ নাইজেরিয়াতে বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক ধারণা সৃষ্টির প্রয়াসে হাই কমিশনের চলমান জনকূটনীতি কার্যক্রম এর অংশ।  

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর