১৭ ডিসেম্বর, ২০১৭ ২১:৫৪

জার্মানিতে বিজয় দিবসের অনুষ্ঠানে বাংলাদেশিদের মিলনমেলা

এমডি রিয়াজ হোসেন, জার্মানির মাইন্স থেকেঃ

জার্মানিতে বিজয় দিবসের অনুষ্ঠানে বাংলাদেশিদের মিলনমেলা

বাংলাদেশের পাশাপাশি বহির্বিশ্বের নানা জায়গায় উদযাপিত হচ্ছে বিজয় দিবস। শনিবার জার্মানির মাইন্স নগরীতে জার্মান-বাংলা সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত হল আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করেন জার্মান বাংলাদশ সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি   বিশিষ্ট সমাজসেবী এবং রাজনীতিক  ইউনুস আলী খান। 

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জার্মান বাংলাদেশ সাংস্কৃতিক সংগঠনের অন্যতম প্রতিষ্ঠাতা ও সিডিইউ মাইন্স শাখার কার্যকরী পরিষদের সদস্য কার্স্টেন লাংগে এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিডিইউ এর বিশেষ কমিটি সিডিআ’র ফেডারেল কার্যকরী সদস্য গাব্রিয়েলা মুলার, সিডিইউ ভাইজেনাউ এর সভাপতি লুকাস আউগুস্টিন এবং জার্মান যুব ইউনিয়ন এর মাইন্স এর সভাপতি টর্স্টেন রোহে। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সাংবাদিক হোসাইন আব্দুল হাই। 

শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি আসমা খান, সামাজিক সংগঠন ‘শেষ ঠিকানা’র সভাপতি আবু সেলিম, বিশিষ্ট বীর মুক্তিযোদ্ধা আমিনুর রহমান খসরু, নুরুল ইসলাম, মোহাম্মদ খসরু খান, কাজী আব্দুল মতিন, বিশিষ্ট সমাজসেবক জমশেদ আলম রানা এবং মাহবুব হক। সাংস্কৃতিক পর্বে গান পরিবেশন করেন ইউরোপের জনপ্রিয় সংগীত শিল্পী কনা ইসলাম, জালাল আবেদীন,  তাহমিনা ফেরদৌসী শিউলী এবং রিয়েল আনোয়ার। কবিতা আবৃত্তি করেন বাবুল তালুকদার, সান্তা গামুলের এবং অলিভার গামুলের ও হোসাইন আব্দুল হাই।  

বাংলাদেশ এবং জার্মানির জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় বিজয় দিবস, বড় দিন এবং নতুন বছরের আগমনের প্রেক্ষাপট ঘিরে বাংলাদেশী এবং জার্মানদের এই মিলনমেলা। অনুষ্ঠানের শুরুতে ১৯৭১ সালের বীর শহীদদের, দ্বিতীয় বিশ্বযুদ্ধের বীর শহীদদের এবং ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তাঁর পরিবারের শহীদ সদস্যদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

অনুষ্ঠানে বক্তাগণ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রেক্ষাপট তুলে ধরে সে সময় জার্মানির সহযোগিতার ভূয়সী প্রশংসা করেন। 

উল্লেখ্য, প্রাদেশিক রাজধানী মাইন্স এর সিটি কর্পোরেশনের সহায়তায় অনুষ্ঠিত বিজয় দিবসের এই অনুষ্ঠানে মিডিয়া পার্টনার ছিল চ্যানেল এস, নিউজটুয়েন্টিফোর টেলিভিশন, দৈনিক বাংলাদেশ প্রতিদিন, জার্মানি ভিত্তিক অনলাইন গণমাধ্যম আওয়ার ভয়েস।  


বিডি প্রতিদিন/১৭ ডিসেম্বর ২০১৭/হিমেল

সর্বশেষ খবর