২ ডিসেম্বর, ২০১৬ ১৯:৫৬

এটা অসাম্প্রদায়িকতার "সেরা বিজ্ঞাপন" হতে পারে

পিনাকী ভট্টাচার্য

এটা অসাম্প্রদায়িকতার

কোলকাতার অমিত গোস্বামী শাওন মাহমুদের একটা ছবি শেয়ার দিয়েছেন। সেখানে তিনি উচ্ছাস প্রকাশ করে বলেছেন, যেহেতু শাওন মাহমুদ সংস্কৃতিতে গায়ত্রী মন্ত্র খচিত জ্যাকেট পরেছেন তাই এটা অসাম্প্রদায়িকতার "সেরা বিজ্ঞাপন" হতে পারে।

আমার কাছে আগ্রহের বিষয়টা হচ্ছে অমিত গোস্বামী, শাওন মাহমুদ নয়। এমনকি শাওন মাহমুদ নিজে ছবিটা শেয়ার দিলেও বলার কিছু ছিলনা। বলতে হচ্ছে অমিত গোস্বামী যা লিখে ছবিটা শেয়ার দিয়েছেন সেটার জন্য। তিনি না বললে বুঝতে পারতাম না আমরা এটা গায়ত্রী মন্ত্র এবং গায়িত্রী মন্ত্র ধারণ করাটা অসাম্প্রদায়িকতা।

এইভাবে অসাম্প্রদায়িকতার হিন্দু বয়ান তৈরি করা হয়েছে। মুসলমানেরাই সাম্প্রদায়িক এটা প্রতিষ্ঠা করা হয়েছে।

উনার কথার সারমর্ম হচ্ছে অসাম্প্রদায়িক হতে হলে নির্দ্ধিধায় হিন্দু চিহ্ন ধারণ করতে হবে। উল্টো করে আমি প্রশ্ন করেছিলাম অজিতবাবুকে, একজন হিন্দু রমনী কোরআনের সুরা খচিত হিজাব পড়লে সেটা অসাম্প্রদায়িকতা হবে কিনা? উনি উত্তর দেন নাই। আমার কমেন্ট মুছে দিয়েছেন। কমেন্ট না মুছে আলাপ করলে আমি স্ট্যাটাস দিতাম না।

অমিতবাবু বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতির বিজ্ঞাপন হওয়ার জন্য কী তরিকা হতে পারে সেটার একটা বয়ান দিয়েছেন। এতে আমার আপত্তি নাই। কিন্তু উনার দেশেও তো সাম্প্রদায়িকতা আছে, উনাদেরও সাম্প্রদায়িক সম্প্রীতিরও দরকার আছে, তাইনা। তাহলে সেটার জন্য উনার তরিকা টা কী? সেটা জানার প্রবল ইচ্ছা রইলো। নাকি বাংলাদেশের মুসলমানেরাই শুধু সাম্প্রদায়িক? উনারা অর্থাৎ কোলকাতার বাঙালি হিন্দুরা সাম্প্রদায়িক হতেই পারেন না??!!

(লেখকের ফেসবুক পেইজ থেকে সংগৃহীত)

 

বিডি প্রতিদিন/২ ডিসেম্বর ২০১৬/হিমেল

সর্বশেষ খবর