২২ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:৩৭

'বিতর্ক তোলাটি কি খুব যৌক্তিক?'

অনলাইন ডেস্ক

'বিতর্ক তোলাটি কি খুব যৌক্তিক?'

কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম

ব্লগার রাজীব হত্যার মাস্টারমাইন্ড রানার গ্রেফতার বিষয়ে নিজের ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

তিনি লিখেছেন, যারা ভুয়া ঠিকানায় পাসপোর্ট তৈরিতে সহায়তা করেছেন, তাদের খুঁজে বের করে যথাযথ ব্যবস্থা নেওয়া  হবে! তদন্ত করে রানাকে শনাক্ত এবং দেরিতে হলেও ফিরে পাওয়া গেছে। এ জন্য কি কোনও কৃতিত্বই আমাদের নেই? পুরো বিষয়টি নিয়ে বিতর্ক তোলাটি কি খুব যৌক্তিক? নাকি মাস্টারমাইন্ড এখনও ধরা-ছোঁয়ার বাইরে-একথা বলার সুযোগটা হাতছাড়া হয়ে গেল  বলে আফসোস?

মঙ্গলবার বিকেল ৫টার দিকে তার ফেসবুকে পোস্ট করা এক স্ট্যাটাসে তিনি এসব কথা লেখেন।

মনিরুল ইসলাম তার স্ট্যাটাসেন উল্লেখ করেছেন, কোনও সাক্ষী ব্লগার রাজীব হত্যার মাস্টারমাইন্ড রেদোয়ানুল আজাদ রানাকে চিনিয়ে দেননি, কোনও অনুসন্ধানী সংবাদ প্রতিবেদন কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমের স্ট্যাটাস বা কমেন্টও তাকে শনাক্ত করার ক্ষেত্রে কোনও রকম ভূমিকা রাখেনি। গোয়েন্দা পুলিশ শূন্য থেকেই তদন্ত শুরু করে দুই মাস পরে খুনিদের চিহ্নিত করে গ্রেফতার করতে সক্ষম হয়েছে। নিজের ফেসবুক টাইমলাইনে মনিরুল ইসলাম উল্লেখ করেন, খুনিদের জিজ্ঞাসাবাদে মাস্টারমাইন্ড হিসেবে রানার নাম বেরিয়ে আসে! শুধু রানার নাম ও শারীরিক বর্ণনা থেকে রানার প্রকৃত পরিচয় উদ্ঘাটন করতে গোয়েন্দা পুলিশের কয়েকমাস লেগে যায়।

তার প্রকৃত পরিচয় উদ্ঘাটনের আগেই রানা মালয়েশিয়ায় পালিয়ে যায়, যা গোয়েন্দারা নিশ্চিত হওয়ার পর মালয়েশিয়ান গোয়েন্দা সংস্থা ও পুলিশকে তার ছবিসহ প্রোফাইল পাঠায় ২০১৪ সালে। শুধু অনুরোধ পাঠিয়ে বসে না থেকে বার বার অনুরোধ অব্যাহত রাখেন বাংলাদেশের গোয়েন্দারা! ফল পেতে দীর্ঘ সময় লেগে যায়! মালয়েশিয়ান গোয়েন্দারা বাংলাদেশের গোয়েন্দাদের দেওয়া তথ্যের ভিত্তিতে রানাকে শনাক্ত করে ধরে বাংলাদেশমুখী ফ্লাইটে তুলে দেন। ফলে ঢাকায় তাকে গ্রেফতার না করে হেফাজতে নেওয়ার সুযোগ আছে কি?

উল্লেখ্য, সোমবার ২০ ফেব্রুয়ারি দুপুর ২টার দিকে রাজধানীর উত্তরা থেকে ব্লগার রাজিব হত্যার মূল পরিকল্পনাকারী ও ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত আসামি রেজওয়ানুল আজাদ রানাকে এক সহযোগীসহ গ্রেফতার করে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর