২ জুন, ২০১৭ ১৮:১২

রেসিপি জানার জন্য কুকিং শো ফলো করা ঠিক না

মাকসুদা আক্তার প্রিয়তি

রেসিপি জানার জন্য কুকিং শো ফলো করা ঠিক না

শুধু একটি কুকিং শো চালানোর জন্য, অস্বাস্থ্যকর ও শরীরের জন্য ঝুঁকিপূর্ণ রেসিপি পরিবেশন করে দেখানো কোন টিভি চ্যানেলের কাছ থেকে কাম্য নয়।

বাংলাদেশের মানুষ এমনিতেই ভেজাল মুক্ত খাবার পায় না সহজে, তার মধ্যে যদি হাবি-জাবি খাবারের রেসিপি বানানোর শো চলে, তাহলে মানুষগুলো খাদ্যের গুণাবলী সমন্ধে জানবে কোথা থেকে? টিভি চ্যানেলগুলো একটি গুরুত্বপূর্ণ মাধ্যম, যা সাধারণ মানুষগুলোর মধ্যে তথ্য প্রদান, জানানোর, শেখানোর ও জ্ঞান দেয়ার ক্ষেত্রে একটি বড় ভূমিকা রাখে।

সুতরাং, কুকিং শোগুলোতে কোন খাবারে কি বিশেষ গুণ আছে, নিউট্রিশন সমন্ধে জানানো, কোন খাবারে আমাদের শরীরের জন্য ভালো বা খারাপ , কতো ক্যালরি আছে ইত্যাদি তথ্যসহ প্রচার করা উচিত।

অন্যথায়, শুধু রেসিপি জানার জন্য কোন কুকিং শো অনুসরণ করা উচিত না, আমি ব্যক্তিগতভাবে মনে করি এবং চ্যানেলগুলোরও তা প্রচার করা উচিত না, সামাজিক দায়বদ্ধতা থেকে।

দুঃখিত, আমি কাউকে ব্যক্তিগতভাবে আঘাত করার জন্য এই কথাগুলো বলিনি। শুধু সাধারণ মানুষগুলোর কথা ভেবে, বিশেষ করে, গ্রাম অঞ্চলের মানুষদের কথা ভেবে, এই কথাগুলো বলা। আমি নিশ্চিত, কোনো ধরনের অস্বাস্থ্যকর কুকিং শো যদি আয়ারল্যান্ডে হতো কোনো সঠিক খাদ্য গুণাবলী তথ্য ছাড়া , এতদিনে জেলে থাকতো সবাই ।

 

(লেখকের ফেসবুক থেকে সংগৃহীত)

 

বিডি প্রতিদিন/২ জুন, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর