৪ জুন, ২০১৭ ১৩:০২

কানাডার আদিবাসী

শওগাত আলী সাগর

কানাডার আদিবাসী

শওগাত আলী সাগর

টরন্টো পাবলিক লাইব্রেরির কেনেডি অ্যান্ড এগলিনটন ব্রাঞ্চের ডিসপ্লেটাতে চোখ আটকে গেলো। লাইব্রেরির যে কোনো ব্রাঞ্চে ঢুকলেই আমি সাধারণত ডিসপ্লেটাতে নজর দেই। নতুন আসা বই ছাড়াও লাইব্রেরি কর্তৃপক্ষ পাঠকের দৃষ্টিতে ফেলতে চায়- এমন সব বই সেখানে সাজিয়ে রাখা হয়। অবাক হলাম- ডিসপ্লেতে সারি সারি বইগুলোর সবই কানাডার এবরিজিনালদের নিয়ে লেখা, এবরিজিনাল লেখকদের লেখা।

এবরিজিনালরা হচ্ছে কানাডার আদিবাসী, এদের হাত দিয়েই এই দেশটার গোড়াপত্তন। কালের পরিক্রমায় এঁরা এখন সংখ্যালঘু। বিশ্বের নানা দেশ থেকে আসা অভিবাসী সম্প্রদায়ের কাছে এঁরা আদিবাসী হিসেবেই পরিচিত। 

ডিসপ্লের বইগুলো নেড়ে চেড়ে দেখতে শুরু করলাম। বড়দের বই তো আছেই, আদিবাসীদের ইতিহাস আর সংস্কৃতি নিয়ে ছোটোদের জন্য বইগুলোও তারা ডিসপ্লেতে রেখেছে। পাবলিক লাইব্রেরি হঠাৎ আদিবাসীদের ইতিহাস আর সংস্কৃতির প্রদর্শনী শুরু করলো কেন?- প্রশ্নটা মনে এলেও মুখে আনলাম না।
: ডু ইউ নিড অ্যানি হেল্প- লাইব্রেরির একজন কর্মী সহাস্যে সহযোগিতার হাত বাড়িয়ে দিলো। সম্ভবত ডিসপ্লের বই নিয়ে দীর্ঘ সময় নাড়াচাড়া করতে দেখে তার মনে হয়েছে আমার সহযোগিতা দরকার। 
তাঁকে ধন্যবাদ দিতেই – একটা ‘ফ্লায়ার’ হাতে ধরিয়ে দিলো লাইব্রেরি কর্মী। ‘এবরিজিনাল কালচার সেলিব্রেশন’। এবার আরও বিস্মিত হবার পালা। পুরো জুন মাস ধরে কানাডাব্যাপী ‘এবরিজিনাল কালচার সেলিব্রেশন’ চলছে। আগামী ২১ জুন ‘এবরিজিনাল ডে’ হিসেবেও নাকি ঘোষণা করা আছে। তাকে ঘিরেই মাসব্যাপী এই আয়োজন। পাবলিক লাইব্রেরিগুলো নিজেদের ডিসপ্লেতে আদিবাসী সংস্কৃতির বই পত্রগুলো পাঠকদের হাতে তুলে দিতে বিশেষ ব্যবস্থা নিয়েছে। এর বাইরে বিভিন্ন ব্রাঞ্চে আয়োজন করা হচ্ছে আদিবাসী লেখকদের নিয়ে আলোচনা, চিত্রকলা প্রদর্শনী আর সাংস্কৃতিক প্রদর্শনী। 

পিছিয়ে পড়া একটি জনগোষ্ঠীর সাহিত্য আর সংস্কৃতিকে মূলধারার জনগোষ্ঠীর সামনে উপস্থাপনের, তাদের সঙ্গে পরিচয় করিয়ে দেবার কি চমৎকার আয়োজন। ‘অ্যাকোমোডেশন’- অবচেতনভাবেই মনে হলো কথাটা।

(লেখকের ফেসবুক পেইজ থেকে সংগৃহীত)

বিডি-প্রতিদিন/০৪ জুন, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর