২০ জুন, ২০১৭ ২০:২০

তাদের পদে রেখে সরকারের কি লাভ?

শওগাত আলী সাগর

তাদের পদে রেখে সরকারের কি লাভ?

ফাইল ছবি

বাজারে যে চালের মজুদ কমে যাচ্ছে, কিংবা চালের বাজারে কোনো ধরনের অস্থিরতা তৈরি হয়েছে, সেটি সরকারের সংশ্লিষ্ট বিভাগ, সংস্থা বা মন্ত্রনালয় টের পায় নি? কেন পাবে না? তাদের কাজই তো দেশের কোথায় কি হচ্ছে তা আগেভাগে জেনে ব্যবস্থা নেওয়া। তা হলে?

মিডিয়ায় যখন চালর দাম বাড়া নিয়ে খবর প্রকাশ হতে থাকলো- তখনো কি সরকারের সংশ্লিষ্ট দায়িত্বশীল ব্যক্তিরা খোঁজ খবর করেছেন? না করলে কেন করেন নি? এটা তো তাদের দায়িত্বের মধ্যেই পড়ে। না কি? 

আজ কেনো তড়িঘড়ি করে , আমদানি শুল্ক কমিয়ে চাল আমদানি করতে হচ্ছে? তা হলে কি কেউ এই পরিস্থিতিই সৃষ্টি করতে চাচ্ছিলেন? কেউ কি এই পরিস্থিতির অপেক্ষায়ই ছিলেন? আমদানি বাড়ার সাথে কৃষকের ক্ষতিগ্রস্থ হওয়ার একটা সম্পর্ক থাকে? আবার বাজারে সরবরাহ পর্যাপ্ত থাকার সাথে ভোক্তাদের সন্তোষ্ট থাকার একটা সম্পর্ক থাকে। বাজারে চালের সরবরাহ কেন অপর্যাপ্ত হয়ে গেলো- সেটি সরকার জানার চেষ্টা করেছে? সেটি কি সরকার জানে?

খাদ্যে আমাদের ‘স্বয়ংসম্পূর্ণতা’ কোথায় গেলো- সেই প্রশ্ন না হয় নাই তুললাম। কিন্তু একটি সরকারের স্থিতিশীলতার জন্য অতি অবশ্যকীয় খাদ্যমূল্যের দিকে প্রয়োজনীয় নজর রাখতে পারে না- যে মন্ত্রী- তাদের পদে রেখে সরকারের কি লাভ? এই ‘দায়’গুলো কি সরকারের ঝেড়ে ফেলে দেওয়া উচিত না?

বিরোধী দল দায়ী, বিরোধী দলের ষড়যন্ত্র- এই সব বক্তৃতা এখন মানুষ পছন্দ করে না- গ্রহনও করে না। ক্ষমতায় বসে কেউ যখন কোনো কিছুর দায়িত্ব বিরোধীদলের উপর চাপাতে চায়- জনগন কিন্তু তাদের কেবল অক্ষমই ভাবে।কথা তো সত্যই, অক্ষমরাই কেবল অন্যের উপর দোষ চাপিয়ে নিজের দায়িত্ব এড়াতে চায়।

লেখক : সম্পাদক, নতুনদেশ ডটকম। 
(লেখকের ফেসবুক পেইজ থেকে সংগৃহীত) 

বিডি প্রতিদিন/২০ জুন ২০১৭/এনায়েত করিম

সর্বশেষ খবর