১৭ আগস্ট, ২০১৭ ১৭:৩৫

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এই ঘটনা কলঙ্কিত হয়ে থাকবে

শরীফুল হাসান

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এই ঘটনা কলঙ্কিত হয়ে থাকবে

পাবলিক বিশ্ববিদ্যালয় আর শিক্ষার ইতিহাসে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এই ঘটনা কলঙ্কিত হয়ে থাকবে। আমার মনে হয় বঙ্গবন্ধুকে ছোট করতেই এই উদ্যোগ। মাননীয় প্রধানমন্ত্রী প্লিজ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের দিকে নজর দিন। একজন মুক্তিযোদ্ধার সন্তান মাহবুবুল হক। ১৫ আগস্ট শোক দিবসের কর্মসূচি শেষে ছাত্রদের অনুরোধে তিনি তাদের পড়া বোঝানোর জন্য কিছুটা সময় দিয়েছেন। এটা কোনভাবেই অপরাধ হতে পারে না। কাজেই এই অপরাধে তাকে এক মাসের জন্য ছুটিতে পাঠানো যায় না। কোনভাবেই তদন্ত কমিটি করা যায় না।

মাননীয় প্রধানমন্ত্রী আমার মনে হয় এই ঘটনা যারা ঘটাচ্ছে তারা বঙ্গবন্ধুকে ছোট করার উদ্যাগ নিয়েছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আর ছাত্রলীগ মিলে সেই কাজটা করছে। এটা কোনভাবেই মুক্তিযুদ্ধের চেতনা হতে পারে না। কোনভাবেই বঙ্গবন্ধুর আদর্শ হতে পারে না। মাননীয় প্রধানমন্ত্রী অতি উৎসাহী এই চাটুকারদের নিয়ন্ত্রণ করেন। এরা বঙ্গবন্ধুকে মানুষের কাছে ছোট করার চক্রান্ত করছে। এদের অতীত খোঁজ নিন। একজন মুক্তিযোদ্ধার সন্তানের সঙ্গে, একজন শিক্ষকের সঙ্গে যারা এই কাজটা করলো এই দেশের জন্য, মুক্তিযুদ্ধের জন্য তাদের অবদান কী আমি জানতে চাই।

মাননীয় প্রধানমন্ত্রী আপনি বলেন তো বঙ্গবন্ধু যদি এই ঘটনা জানতেন তবে কী তিনি খুশি হতেন না? একজন দায়িত্বশীল শিক্ষককে স্যালুট করতেন না? তাহলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ আর উপাচার্য মিলে এই কাজটা কেন করলো? মাননীয় প্রধানমন্ত্রী দ্রুত ব্যাবস্থা নিন। দেশকে ডোবানোর জন্য, বঙ্গবন্ধুকে ছোট করার জন্য এই চাটুকাররাই যথেষ্ট। থামান তাদের এখুনি। রক্ষা করুন মাহবুবকে যেমন করে রক্ষা করেছেন তারিক সালমানকে। আপনি সেখানকার শিক্ষকদের সঙ্গে কথা বলেন। বাস্তব ঘটনা জানেন। আপনি সব বুঝতে পারবেন। অার ব্যাবস্থা নিন তাদের প্রতি যারা এমন অন্যায় করার, বঙ্গবন্ধুকে ছোট করার সাহস পেলো।

লেখক : হেড অব প্রোগ্রাম, মাইগ্রেশন ব্র্যাক।

(শরীফুল হাসানের ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর