১৬ সেপ্টেম্বর, ২০১৭ ০৯:৫০

'এই বিষয়ে আমি কথা বলতে চাই নাই!'

মোস্তফা সরয়ার ফারুকী

'এই বিষয়ে আমি কথা বলতে চাই নাই!'

চলতি বছরের আলোচিত সিনেমা 'ডুব'এর দৃশ্য বাদ নিয়ে জোর আলোচনা চলছে। এবার এ নিয়ে নিজের অবস্থান জানালেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। ফেসবুকে তিনি লিখেছেন-

'এই বিষয়ে আমি কথা বলতে চাই নাই! এখন যেহেতু সরকারের এই চিঠি উন্মুক্ত প্লাটফর্মে কেউ এনেছেন এবং গত কিছু দিন ধরেই এই বিষয়ে আমাদের অগণিত ভক্ত দর্শক চিঠি লিখেছেন, সেহেতু আমার একটা ভাষ্য লিপিবদ্ধ থাকা দরকার মনে করছি।

১: চিঠিটা যারা প্রচার করেছেন তারা একদিকে আমাদের এবং দর্শকদের উপকারই করেছেন। চিঠির কল্যাণে সবাই জানতে পারলেন আমরা সর্বসাকুল্যে দুই মিনিট ২৫ সেকেন্ড বাদ দিয়েছি। তার মানে গল্প যা থাকার তা-ই আছে। সামনে ট্রেলার আসবে, তখনই আরও স্পষ্ট হওয়া যাবে।

আমার আর্টিস্টিক এক্সপ্রেশন বা গল্পের ক্ষতি হয় এমন কোনো কাট সেন্সর বোর্ড আমাকে করতে বলে নাই, আমিও তা করার প্রশ্নই আসে না।

২: 'বস, আপনার কাছে আমরা এই আপোষ প্রত্যাশা করি না। আমাদেরকে আপনি হারতে দিবেন না, প্লিজ!'

এই ধরনের চিঠি প্রচুর পাচ্ছি। এর পেছনে যে ভালোবাসা আছে সেটার জন্য আমি কৃতজ্ঞ। কিন্তু আমি তো কোনো যুদ্ধ করতে আসি নাই। ফলে জয়-পরাজয়ের খেলায় আমি নাই। আমি একটা গল্প বলতে আসছি, সেটাও মোটেও যুদ্ধংদেহী না। সেখানে বরং কিছু ভীষণ ভালনারেবল চরিত্র আছে। এখানে যুদ্ধের কোনো জায়গাই নাই, বরং ধ্যানের জায়গা থাকতে পারে, ভাবনার জায়গা থাকতে পারে।

যাই হোক আবার আসি কাটের প্রসঙ্গে। যদিও আমি এইরকম যে কোনো অপ্রাসঙ্গিক কাটেরই বিরুদ্ধে, কিন্তু কখনো কখনো আপনাকে বিগার পিকচার দেখতে পারতে হবে।

বাদ দেয়া শট এবং সংলাপ দেখলেই আক্কেলমান্দ লোকও বুঝতে পারবেন 'জুতা বদলানোর শট বা এই গাড়ি যাবে গাজীপুর'- এইগুলো বাদ দিলেই গল্পের গাড়ীর গন্তব্য বদলে যাবে না, গল্পের গাড়ি তার বাড়ি পৌঁছবেই।'

(লেখকের ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/১৬ সেপ্টেম্বর, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর