১৬ অক্টোবর, ২০১৭ ১৭:২৪

মূলধারার ছবি হিসেবেই সফলতা পেয়েছে 'ঢাকা অ্যাটাক'

মনিরুল ইসলাম

মূলধারার ছবি হিসেবেই সফলতা পেয়েছে 'ঢাকা অ্যাটাক'

'ঢাকা অ্যাটাক'-এর সঙ্গে মনিরুল ইসলামের সম্পৃক্ততা আগে থেকেই। মুক্তির আগেও তিনি ছবিটি দেখেছিলেন। তবুও দর্শকের প্রতিক্রিয়া দেখার জন্য তিনি যান স্টার সিনেপ্লেক্সে। ছবি দেখা ও তার পরবর্তী অনুভূতি তিনি জানিয়েছেন ফেসবুকে। 

তিনি স্ট্যাটাসে লিখেছেন, বিদেশ ভ্রমণের সময় একসাথে ১১টা ছবি দেখেছেন। বাংলা, হিন্দি, উর্দু, ইরানী, স্প্যানিশ ও ফরাসী ভাষার ছবি দেখেন নিয়মিত। নিজেকে 'সিনেপোকা' বলা মনিরুল ইসলাম লিখেন, বাংলাদেশের অধিকাংশ ছবিই আমার দেখা হয়েছে। তবে হলে গিয়ে ছবি দেখা হয় না। কয়েকবছর আগে একটা হলে ঢুকলেও সিনেমা দেখা হয়নি। দীর্ঘ বিরতির পর সর্বশেষ হলে গিয়ে দেখা সিনেমার নাম 'চন্দ্রকথা'। সম্ভবত মুক্তির পরেই তৎকালীন কর্মস্থল ঝিনাইদহের স্টেডিয়ামের পাশের সিনেমাহলে (নাম মনে নাই) সপরিবারে ছবিটা উপভোগ করেছিলাম। সেও তো ১৪/১৫ বছর আগের কথা।

প্রিমিয়ারের সময় বিদেশে থাকায় দেশে ফেরার পর স্ত্রীসহ স্টার সিনেপ্লেক্সে ছবিটি দেখতে যান। কিন্তু পথে জ্যামের কারণে পনের মিনিট দেরি হয়। তিনি লিখেন, অন্ধকারের মধ্যে যতটুকু বোঝা গেলো হলভর্তি দর্শক। একটু পরেই বুঝলাম কাহিনীর সাথে দর্শক একাত্ম হয়ে গেছে।

'ঢাকা অ্যাটাক'-র প্রজেক্ট প্রধান হিসাবে কাহিনী তার আগে থেকেই জানা ছিল। শুটিংয়েও একাধিক দিন উপস্থিত থেকেছেন।

মনিরুল ইসলাম লিখেন, শুটিং শেষে প্রথম এডিটিংয়ের পরে আমরা বসে সিনেমাটা দেখেছি। ফলে আমার অনেক কিছুই জানা। আমি বারবার আমার সামনে-পিছনে, আশেপাশের দর্শকদের প্রতিক্রয়া বোঝার চেষ্টা করছিলাম। মনে হলো দর্শক ছবিটা বেশ পছন্দ করেছে। টেনশনে ছিলাম স্ত্রীকে নিয়ে। তার প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করে মনে হলো পছন্দ করেছে।

তিনি আরও লেখেন, বিরতির পরের অংশে দর্শক আরও বেশী একাত্ম, ভীষণ উচ্ছ্বসিত, উল্লসিত! শেষ দৃশ্যে অনেকেই শুভ’র জন্য প্রার্থনা করছে! শুভ’র সফলতায় হাততালি পড়ছে।

সর্বশেষে মনিরুল ইসলাম লিখেন, হলের বাইরে দেখা হলো পরিচালক দীপঙ্কর দীপনের সাথে। হাসিমুখে অভিনন্দন জানালাম। ছবি নির্মাণ পরিকল্পনার শুরু থেকে সম্পৃক্ত থাকার সুবাদে আমি দেখেছি দীপন এবং তার পুরো টিম কতটা পরিশ্রম করেছে। কাহিনীকার এডিসি সানোয়ার এবং তার কতিপয় সহকর্মীর পরিশ্রমটাও আমার চোখে দেখা। প্রযোজক প্রতিশ্রুত অর্থ না দেওয়ায় বারবার শুটিং পিছিয়েছে। নায়ক-নায়িকার পুনরায় সিডিউল পেতে বিলম্ব হয়েছে। 

টাকার জন্য সানোয়ার নানাজনের কাছে বারেবারে ধর্ণা দিয়েছে। কোথাও সফল হয়েছে আবার কখনো শুকনো মুখে এসে ব্যর্থতার কথা বলেছে। কখনো সান্ত্বনা দিয়েছি, আবার কখনো কখনো ব্যস্ততার কারণে তাও দিতে পারিনি। সানোয়ার লেগে ছিলো, দীপনের ডেডিকেশন এবং প্রতিভা ছিল, আমাদের অন্যান্য সহকর্মী, সিনেমার কলাকুশলী সবাই তাদের সর্বোচ্চটুকু দিতে পেরেছে। তাইতো 'ঢাকা অ্যাটাক' সফল হয়েছে! বিকল্প ধারার নয়, মূল ধারার ছবি হিসেবেই 'ঢাকা অ্যাটাক' সফলতা পেয়েছে।

দীপঙ্কর দীপন পরিচালিত 'ঢাকা অ্যাটাক'-এ অভিনয় করেছেন আরিফিন শুভ, মাহিয়া মাহি, এবিএম সুমন, নওশাবা, হাসান ইমাম, আলমগীর, আফজাল হোসেন প্রমুখ।

(মনিরুল ইসলামের ফেসবুক পেইজ থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/১৬ অক্টোবর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর