১৫ জানুয়ারি, ২০১৮ ১২:৩০

নায়াগ্রা কানাডার ঐতিহ্য, যশোর রোড আমাদের ঐতিহ্য

ওমর সানী

নায়াগ্রা কানাডার ঐতিহ্য, যশোর রোড আমাদের ঐতিহ্য

যশোর রোড নামে খ্যাত যশোর-বেনাপোল মহাসড়ক চার লেনে উন্নীত করতে শতবর্ষী আড়াই শতাধিক রেইনট্রি কেটে ফেলার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। বিষয়টি নিয়ে পক্ষে-বিপক্ষে গত কয়েক দিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে আলোচনা-সমালোচনা। তবে শতবর্ষী গাছগুলো রেখেই রাস্তা প্রশস্ত করার পক্ষে বেশির ভাগ মানুষ মতামত দিচ্ছেন।

এ নিয়ে ফেসবুকে লিখেছেন অভিনেতা ওমর সানী। তার স্ট্যাটাসটি হুবুহু তুলে ধরা হল:

আমি যশোরের সন্তান নই, আমি বরিশালের সন্তান। বাংলাদেশ ও ভারতের সড়কপথের যোগাযোগের অন্যতম সড়ক যশোর রোড। এই যশোর রোড নানা কারণে বিখ্যাত। মৌসুমী ভৌমিকের বিখ্যাত গান রয়েছে যশোর রোড নিয়ে। বিখ্যাত মার্কিন কবি অ্যালেন্স গিলবার্গ যশোর রোড দিয়ে নৌকায় করে বাংলাদেশের মাটিতে এসেছিলেন মুক্তিযুদ্ধের সময়। তিনি কবিতা রচনা করেছিলেন যুদ্ধাক্রান্ত বাংলাদেশ দেখে।

যশোর রোডের দু’ধারে রয়েছে সারি সারি শতবর্ষী গাছ। এ গাছ আমাদের ঐতিহ্য। এ গাছ আমাদের অহংকার, আমাদের সোনালী রক্তঝরা অতীতের সাক্ষী। কানাডার নায়াগ্রা জলপ্রপাত যেমন তাদের ঐতিহ্য, আমাদের যশোর রোডও তেমন একটি ঐতিহ্য। আজ দেশের উন্নয়নের জন্য গাছগুলোকে কাটার কথা ভাবা হচ্ছে। যা শুনে আমি ব্যথিত। আমার হৃদয় আজ ক্রন্দনরত।

আরও পড়ুন: কাটা হচ্ছে শতবর্ষী আড়াইশ গাছ

আমরা উন্নয়ন করবো, হয়তো নতুন চারাগাছও রোপন করব। কিন্তু শতবর্ষী গাছগুলোর অবস্থায় কি আনতে পারবো নতুন চারাগাছগুলোকে? তাই আমি সংশ্লিষ্টদের নিকট আহবান জানাই দেশের ঐতিহ্যকে রক্ষা করে বিকল্প উপায় ভাবার জন্য। আমি বিশ্বাস করি আমরা যদি চাই, তাহলে গাছগুলোকে বাঁচাতে পারব। প্রকৃতি তার মতো থাকুক না, আমরা আমাদের মতো।

জয় হোক প্রকৃতির, জয় হোক বাংলাদেশের। ভালোবাসা অবিরাম ❤️

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/১৫ জানুয়ারি, ২০১৮/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর