২১ ফেব্রুয়ারি, ২০১৮ ১০:১৬

'তিনি কথা বললে মনে হত ফুল ঝরছে'

জয়া আহসান

'তিনি কথা বললে মনে হত ফুল ঝরছে'

প্রথম ক্যামেরার সামনে দাঁড়ানো আমার পঞ্চমী নাটক-এ। বয়স কম ছিল। অভিনয়ের অ, আ, ক, খ কিছুই জানতাম না। তবে প্রথমবার অভিনয় করতে গিয়ে আমাকে সবচেয়ে বেশি আন্দোলিত করেছিল যে বিষয়টি, তা হলো সহশিল্পী হিসেবে শ্রদ্ধেয় গোলাম মুস্তাফাকে দেখতে পাওয়া। তিনি কথা বললে মনে হতো ফুল ঝরছে। তিনি হাসলে মনে হতো চারপাশটা আলোকিত হচ্ছে। তিনি ক্যামেরার সামনে দাঁড়ালে মনে হতো, ম্যাজিক তৈরি হচ্ছে।

স্বীকার করতে দ্বিধা নেই, সত্যিকারভাবে আমার অভিনয়ে মনোযোগী হবার পেছনে কারও অনুপ্রেরণা যদি সবচেয়ে বেশি কাজ করে, তিনি শ্রদ্ধেয় গোলাম মুস্তাফা। আমার মতো অপরিপক্ক, অ-অভিনেত্রীকে অভিনয় করতে দেখে তার পর্যায়ের একজন মানুষ খুব আগ্রহ নিয়ে বলেছিলেন, 'জয়া, তুমি না অভিনয় করতে গিয়ে ভুলে যাচ্ছো যে, সামনে ক্যামেরা আছে। খুব সাবলীল তুমি। স্বাভাবিক তুমি। খুব ভালো করছো। অভিনয়টা ছেড়ো না কিন্তু।'

নাহ, আমি অভিনয়টা ছাড়িনি। কিন্তু যে মানুষটি আমার ভেতর অভিনয়ের পোকা ঢুকিয়ে গেলেন, তিনিই যে আমাদের ছেড়ে দূরে চলে গেলেন।

প্রিয় গোলাম মুস্তাফা, আমার মতো এরকম আরও অনেক জয়া আহসান আপনার অনুপ্রেরণায় বেঁচে আছি। মমতা দিয়ে কাজ করার চেষ্টা করে যাচ্ছি। আপনি কি দেখতে পাচ্ছেন? ধন্যবাদ জানাবো না। শুধু বলবো, অনেক ভালোবাসি। আমি, আমরা সবাই।

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/২১ ফেব্রুয়ারি, ২০১৮/ফারজানা

সর্বশেষ খবর