২১ মার্চ, ২০১৮ ২০:৩৫

কেন বিদ্যুৎ এত গুরুত্বপূর্ণ

মোহাম্মদ এ. আরাফাত

কেন বিদ্যুৎ এত গুরুত্বপূর্ণ

গত ১৯ মার্চ ২০১৮ দেশের বিদ্যুৎ উৎপাদন প্রথমবারের মতো ১০ হাজার মেগাওয়াট ছাড়িয়েছে। বর্তমানে উৎপাদন সক্ষমতা ১৬ হাজার মেগাওয়াটের বেশি।

বর্তমানে দেশের ৮৩% মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। বিদ্যুৎ বিভাগের চলমান পরিকল্পনা বাস্তবায়িত হলে আগামী ৩ বছরেই দেশের শতভাগ মানুষ নিরবিছিন্ন বিদ্যুৎ সেবার আওতায় আসবে। এবং ২০৩০ সালে জাতীয় গ্রীডে বিদ্যুতের যোগান হবে ৪০ হাজার মেগাওয়াট।

১৯৭২ সালে বাংলাদেশ ৫০০ মেগাওয়াট বিদ্যুতের উৎপাদন থেকে যাত্রা শুরু করে। ২০০১ সালে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন ছিল ৪ হাজার মেগাওয়াট। ২০০১-০৬ সালে সেই উৎপাদন ১ হাজার কমে ৩১০০ মেগাওয়াটে চলে যায় যা বিশ্বে নজিরবিহীন।

২০০৮ সাল থেকে ২০১৮ সালের এই ১০ বছরে জাতীয় গ্রীডে বিদ্যুতের যোগান ৬ হাজার মেগাওয়াটের বেশি।অথচ, ১৯৭২ সাল থেকে ২০০৮ সালের এই ৩৬ বছরে সর্বোচ্চ উৎপাদন ছিল ৩৫০০ মেগাওয়াট! গত ১০ বছরের বিদ্যুৎ উৎপাদন ছিল প্রায় দ্বিগুণ।

কেন বিদ্যুৎ এত গুরুত্বপূর্ণ;

উন্নত দেশগুলোর মাথাপিছু বিদ্যুৎ গ্রহণের হার ১৫ হাজার কিলোওয়াট এর উপরে। সেখানে বাংলাদেশে মাত্র ৬০০ কিলোওয়াট! একটি দেশের সম্পর্কে, জীবনমান সম্পর্কে জানতে হাজারো সূচক থাকে। তবে, বিদ্যুৎ এমনই একটি সূচক যেটির দিকে দৃষ্টিপাত করলে বাকি সকল সূচকই পরিস্কার হয়ে উঠে। যে দেশের মাথাপিছু বিদ্যুৎ গ্রহণ যত বেশি সেই দেশের জীবনমান তত উন্নত। বিদ্যুতের কাঠামোগত দক্ষতা সূচকে বিশ্বের ১২৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৪তম। এখানে এখনও অনেক উন্নতির সুযোগ আছে।

ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর