৭ মে, ২০১৮ ১৪:১৫

সবাই কি চাচ্ছে নাটক সিনেমা সব বন্ধ হয়ে যাক?

রওনক হাসান

সবাই কি চাচ্ছে নাটক সিনেমা সব বন্ধ হয়ে যাক?

বেশ কবছর ধরেই কক্সবাজার এ শুটিং করতে গেলে স্থানীয় প্রশাসনের অনুমতি নিতে হয় জানতাম। কিন্তু এবার শুনলাম প্রতিদিনের শুটিং এর জন্য নাকি ১০ হাজার টাকা করে দিতে হবে এবং এই অনুমতি ও টাকা জমা দিতে ৮/১০ টেবিল ঘুরতে হয়। এটা কেমন কথা! এতো টাকা কেন দিতে হবে? স্বাধীন দেশে কাউকে বিরক্ত না করে শুটিং করতে গেলে কেনো টাকা দিতে হবে! 

ব্যক্তিগত সম্পত্তিতে শুটিং করতে গেলে না হয় তার মালিকের শর্ত অনুযায়ী কাজ করবো। কিন্তু সমুদ্র সৈকতে শুটিং করতে এতো টাকা দিতে হবে কেনো! গত ২০ বছরে জগতের সকল কিছুর মূল্য বেড়েছে শুধু বাড়েনি নাটকের মূল্য, বরং কমেছে। চ্যানেল যত বাড়ছে তত নাটকের মূল্য কমছে। একটি নাটকের বাজেট থাকে কত টাকা! কক্সবাজার এ শুটিং করতে যদি একটি নাটকে অতিরিক্ত আরও ২০/৩০ হাজার টাকা খরচ হয় তবে সেটা কোথায় গিয়ে ঠেকে!

আজকে সমগ্র দেশের মানুষের কাছে কক্সবাজার পরিচিতি পেয়েছে নাটক-সিনেমার মাধ্যমে। সেখানে কক্সবাজারকে জনপ্রিয় করবার জন্য প্রশাসনের অবদান কতটুকু? নোংরা সমুদ্র সৈকত, পর্যটকদের নিরাপত্তা কতটুকু দিতে পেরেছে স্থানীয় প্রশাসন? দিনের বেলা নির্জন সৈকতে, সন্ধ্যায় সৈকতে যেতে মানুষ এখনো ভয় পায়। এমন একটা শহরে তারা নাটকের মানুষদের কতটুকু সহযোগিতা করতে পারছে। উল্টো মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়া ছাড়া! এ কেমন অন্যায়!

সেখানকার বড় কর্তা নাকি বলেন, আরে আপনারা নাচ-গান করবেন, সেইখানে ১০ হাজার টাকা এইটা কোনো ব্যাপার? 'তারা খোঁজ রাখেন না একটা নাটক করতে গিয়ে প্রযোজক, পরিচালক এর এদিকে প্রাণ যায় যায় অবস্থা। শুটিং এর জন্য অনুমতি নেয়ার প্রচলন থাক। প্রডিওসার এসোসিয়েশন, ডিরেক্টরস গিল্ড এর চিঠি নিয়ে কাজ করবার নিয়ম থাক, যাতে আজেবাজে মানুষজন অপব্যবহার না করতে পারে। সংগঠনের চিঠির মাধ্যমে প্রশাসন অনুমতি দিক, কিন্তু টাকা দিয়ে! তাও ১০ হাজার টাকা প্রতিদিন! অসম্ভব।

নাট্যকার, প্রযোজক, অভিনয় শিল্পী, পরিচালকসহ ইন্ডাস্ট্রির সবাই আওয়াজ তুলুন, ভাই। সবাই কি চাচ্ছে নাটক সিনেমা সব বন্ধ হয়ে যাক?

আমাদের ইন্ডাস্ট্রিকে সুরক্ষিত রাখবার দায়িত্ব আমাদেরই।
#হোক_প্রতিবাদ
#কক্সবাজারএ_টাকা_দিয়ে_শুটিং_নয়

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/৭ মে, ২০১৮/ফারজানা

সর্বশেষ খবর