২২ জুলাই, ২০১৮ ০৮:৩৩

'রুচি না থাকলে পশ্চিমাদের কাছে হাস্যকর হয়ে থাকতে হয়'

মাকসুদা আক্তার প্রিয়তি

'রুচি না থাকলে পশ্চিমাদের কাছে হাস্যকর হয়ে থাকতে হয়'

এশিয়ান আর আফ্রিকানদের মধ্যে একটা জিনিষ দারুণ মিল আছে। সেটা হচ্ছে, যাদের নতুন নতুন অর্থ হয়, উনারা নিজেদের মধ্যে একটু শ্রেষ্ঠ ভাব আনার জন্য দামী নাম্বার ওয়ান ব্র্যান্ড এর শপগুলোতে ঢুকেন। উনারা ঢোকার সাথে সাথে বিক্রেতারা ভালো করেই চিনে ফিলেন উনারা কোন ক্যাটাগরির/শ্রেণির ক্রেতা । যাই হোক, উনারা ঢুকেই বিক্রেতাকে বলেন দোকানে সব চেয়ে দামী যেইসব ব্র্যান্ড এর পোশাকগুলো আছে সব আমাকে দাও।

আর গে বিক্রেতা খুশী হয়ে দোকানের যেগুলো বাজে ডিজাইনগুলো এতদিন ধরে চলেনি সেইগুলো এসে উনাদের ধরিয়ে দেন। আর ধনী লোকরা সেইগুলো খুশী মনে কিনে চলে আসেন।

ধনকুবেরদের কোন ধারনাই নেই যে, স্ত্রেট ম্যান আর গে ম্যানদের ফ্যাশন বা স্টাইলে কি বা কোন পার্থক্য আছে। যেমন, গে ম্যানরা মোজা ছাড়া জুতা পরবে, তাদের প্যান্টগুলোর নীচের অংশ খুব টাইট, (মেয়েদের জিন্স বা টাইট এর মতো), গোড়ালি থেকে একটু উপরে থাকবে তাদের প্যান্ট ইত্যাদি।

যাই হোক, তারপর কোন একটি পশ ইভেন্ট এ উনারা ব্র্যান্ড যেই হ-য-ব-র-ল কিনেছেন সব একসাথে পরে উপস্থিত হবেন। তারপর পশ্চিমারা বলবেন, ওয়াও, তোমাকে দারুণ লাগছে, বেশ দামী কাপড়-চোপড় পরেছো।

সেই ভদ্রলোক তো এমনি অর্থের গরমে হাঁটতে পারছিল না, তার উপর প্রশংসা শুনে উড়া শুরু করবেন। যেই উনি সেই স্থান ত্যাগ করবেন, তার পরের সেকেন্ডেই শুরু হয় কানা-কানি আর হাসাহাসি। কেননা, উনাদের পোশাক না হয় স্ত্রেট ম্যানদের, না হয় গে ম্যানদের।

এখানে আমি একটা পরিস্কার করে জানাতে চাই, আমি কোন জেন্ডার/ লিঙ্গ কে ছোট করার জন্য কোন কথা বলিনি। মেয়েদের পোশাকে যেমন আলাদা স্টাইল বা রুচি, তেমনি স্ত্রেট পুরুষদের, তেমনি গে পুরুষদের, তেমনি লেসবিয়ানদের।

তাতে আমার আপত্তি, অভিযোগ, অনুযোগ, প্রশ্ন কোনটাই নেই, থাকার প্রশ্নও উঠে না। পোশাক যার যার ইচ্ছা আর রুচি অনুযায়ী পরে বা পরবে।

আমার পয়েন্ট হল, দামী পোশাক পরলেই শ্রেষ্ঠ হওয়া যায়না, তার সাথে পোশাক সম্পর্কে রুচি/টেস্টও থাকতে হয়, তা না হলে পশ্চিমাদের কাছে হাস্যকর একটি উপাদান হয়ে থাকতে হয়।
ভালো হয় একজন স্টাইলিস্টের স্মরণাপন্ন হলে!

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর