২১ আগস্ট, ২০১৮ ১১:০৯

টোকিও স্কাইট্রি

মো: নুরএলাহি মিনা

টোকিও স্কাইট্রি

টোকিও মহানগরীর ওয়ার্ড ‘সুমাইদা’ এলাকায় ব্রডকাস্টিং স্টেশন, রেস্টুরেন্ট ও অবজারবেশন টাওয়ার সম্বলিত ‘টোকিও স্কাইট্রি’ দাঁড়িয়ে আছে আঁকাশ ছুয়ে। নির্মাণের সময় ২০১১ সালে এটি জয় করে নিয়েছিল বিশ্বের সর্বোচ্চ উঁচু টাওয়ারের তকমা।
চারিদিকে সুউচ্চ ভবনের কারণে যখন টোকিও টাওয়ার সম্পূর্ণভাবে ডিজিটাল টেরিস্টোরিয়াল টেলিভিশন ব্রডকাস্টিং কাভারেজ দিতে ব্যর্থ হচ্ছিল ঠিক তখনই ‘টোকিও স্কাইট্রি’র নির্মাণ কাজ হাতে নেয় জাপান কর্তৃপক্ষ। ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি লিপইয়ারের দিন এই টাওয়ারের নির্মাণ কাজ শেষ হয়। উদ্বোধন করা হয় ২২ মে ২০১২।
২০১৬ সালের মে মাসে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে জাপান সফরকালে টোকিও প্রবাসী ছোটভাই জহির ও জহিরের বড় ভাই কেনো এক রাতে আমাকে এই টাওয়ারটি দেখার সুযোগ করে দেয়।
টোকিও’র ডাউনটাউনের সিওডা ওয়ার্ডের সুচ্চ অট্টালিকা শোভিত টোকিও ইম্পেরিয়াল প্যালেস ও ‘অতিমাছি বিজনেস ডিস্ট্রিক’ এর সন্নিকটে অবস্থিত এই পাইন ট্রি পার্ক। এর সৌন্দর্য ও প্রশান্তি পাশ দিয়ে পরিভ্রমণরত যে কোনো পর্যটকেরই দৃষ্টি আকর্ষণ করবে। জাপানের সম্রাট মেইজি ১৮৬৮ সালে দুই হাজার জাপানী ব্লাক পাইন ট্রি সম্বলিত এই পার্কটির গোড়াপত্তন করেন।
২০১৬ সালের মে মাসে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে জাপান সফরকালে আমিও এর স্পর্শ করেছি এর সবুজ।

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর