২২ জানুয়ারি, ২০১৯ ১২:৩১

সেদিন যদি আরেকটু কথা বলতে পারতাম!

কাজী ওয়াজেদ

সেদিন যদি আরেকটু কথা বলতে পারতাম!

আহমেদ ইমতিয়াজ বুলবুল

বাড্ডা থানার ওসি হিসেবে দায়িত্ব পালনকালিন একদিন আফতাবনগর এলাকায় ডিউটির সময় জানলাম, আমার অতি পছন্দের একজন মানুষ আহমেদ ইমতিয়াজ বুলবুল সাহেব এখানেই থাকেন। এত কাছে একজন বরেণ্য ব্যক্তি বসবাস করেন শুনে ওনার সাথে দেখা করার লোভ সামলাতে পারলাম না।

ওসি সাহেব এসেছে শুনে রুম থেকে বের হয়ে এলেন। কুশল বিনিময়ের পর ভিতরে স্টুডিও টাইপের একটি রুমে নিয়ে বসতে দিলেন। স্বভাব সুলভ অত্যন্ত নিচু স্বরে শিশুদের মত কথা বলতে বলতে গল্প শুরু করলেন। আপ্যায়ন করলেন। একজন কিংবদন্তির সামনে বসে মজার মজার কথা শুনতে শুনতে কখন যে দুইঘণ্টা পেরিয়ে গেল বুঝতেই পারিনি।

জীবনের নানান গল্পের এক ফাঁকে জিজ্ঞেস করলাম, এত বড় বাড়িতে একা থাকেন? বললেন, “একা কেন? আমার ছেলেরা থাকেতো” ! এরপর পুলিশ সদস্যদের দেখিয়ে দিয়ে বললেন, “ওরাই তো আমার সন্তান”।

যুদ্ধাপরাধী মামলার অন্যতম স্বাক্ষী হিসেবে উনি সবসময় পুলিশ প্রহরায় থাকতেন। তাছাড়া ওনার একজন ভাই হত্যাকাণ্ডের শিকার হওয়ায় উনি ঝুঁকিতে থাকায় পুলিশ ওনার নিরাপত্তায় নিয়োজিত ছিল।

ডিউটিরত পুলিশ সদস্যদের নিজ সন্তানের সাথে শুধু তুলনাই করেননি তিনি দায়িত্বও পালন করেছেন বাবার মতই। ওনার নিরাপত্তায় নিয়োজিত পুলিশ সদস্যদের কাছে জানতে পারলাম, উনি পুলিশ সদস্যদের প্রতি বেলায় নিজ হাতে নিজের বাসায় খাওয়ান।

পুলিশ সদস্যদের জন্য বরাদ্দকৃত রাজারবাগ পুলিশ লাইন থেকে আসা সরকারি খাবার উনি পাঠাতে নিষেধ করে দিয়েছেন। নিজে ফোন করে বলে দিয়েছেন, যাতে ওনার বাসায় নিয়োজিত দু’জন পুলিশের কোন খাবার না পাঠানো হয়। অর্থাৎ উনি নিজেই তাদের খাওয়াবেন বলে জানিয়ে দেন। এবং সে মোতাবেক প্রতি বেলাতে নিজ হাতে ওদের খাওয়াতেন, সাথে একই বাসায় আরামদায়ক থাকার সুব্যবস্থাও রেখেছেন।

কত বড় মনের মানুষ উনি তা স্বচক্ষে দেখলাম। নানান কথার ফাঁকে ওনার স্বভাবসুলভ অনেক আনন্দদায়ক কথাবার্তা শুনলাম। প্রিয় মানুষটার আকর্ষিক সান্নিধ্য পেয়ে যার পর নেই তৃপ্ত হলাম।

হঠাৎ একদিন এই মহান মানুষটা আমাকে ফোন দিয়ে এনআইডি সংক্রান্ত ছোট্ট একটা সহযোগীতা চাইলেন। আমি কাজটি করে দেওয়ার পর অসংখ্য ধন্যবাদ দিয়ে কৃতার্থ করলেন।

আজ এই প্রিয় মানুষটা নেই! শুনেই বুকটা মোচড় দিয়ে উঠলো। আহারে !! সেদিন যদি আর একটু কথা বলতে পারতাম !!

জানি, উনি বেঁচে থাকবেন আজীবন মানুষের হৃদয়ে। দোয়া করি মহান আল্লাহপাক ওনাকে জগতের সকল কিছু মার্জনা করে জান্নাতবাসী করুন।

লেখক: ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), যাত্রাবাড়ী থানা।

ফেসবুক থেকে সংগৃহীত

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর