২১ ডিসেম্বর, ২০১৫ ১১:১০

ইরানের শহরে শহরে 'মহানুভবতার দেয়াল'

অনলাইন ডেস্ক

ইরানের শহরে শহরে 'মহানুভবতার দেয়াল'

ইরানে জেঁকে বসেছে শীত। দরিদ্রদের সাহায্যে দেশটির কয়েকটি শহরে অভিনব এক উদ্যোগ নেয়া হয়েছে। সেখানে সুনির্দিষ্ট কিছু দেয়াল রয়েছে যেখানে মানুষ তাদের অব্যবহৃত জামা-কাপড় ঝুলিয়ে দিয়ে যান। দরিদ্র ব্যক্তিরা এসে প্রয়োজনীয় কাপড়টি নিয়ে যাচ্ছেন। এ সব দেয়ালকে বলা হচ্ছে 'মহানুভবতার দেয়াল'।

এই অভিনব উদ্যোগ শুরু হয় ইরানের উত্তর-পূর্বের শহর মাশাদে। অজ্ঞাতনামা এক ব্যক্তি শহরটির একটি দেয়ালে কিছু হুক এবং হ্যাঙ্গার ঝুলিয়ে দেন। পাশে লিখে দেন, "আপনার যে জিনিস আর কাজে লাগছে না, তা এখানে রেখে যান। আর যা আপনার প্রয়োজন নিয়ে যান।"

এর পরপরই দেয়ালের হুকে, হ্যাঙ্গারে বহু মানুষ এসে কোট, জাম্পার, কম্বল ঝুলিয়ে রেখে যেতে শুরু করেন। এরপর সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই উদ্যোগের কথা ছড়িয়ে পড়ে। প্রতিদিন হাজার হাজার মানুষ তা সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে দিতে থাকেন।
ফলে এখন ইরানের বহু শহরেই একই কায়দায় শুরু হয়েছে মহানুভবতার দেয়াল।

সম্প্রতি পশ্চিমা দেশগুলোর সঙ্গে পারমানবিক চুক্তি করে ব্যবসা বাণিজ্য শুরু করেছে ইরান। তবে এতোদিন নিষেধাজ্ঞার মধ্যে থাকার ধাক্কা সামলাতে হচ্ছে মানুষকে। পরিসংখ্যান অনুযায়ী, ইরানে ১৫০০০ মানুষ গৃহহীন। তাই তীব্র শীতের মধ্যে মহানুভবতার এসব দেয়াল শীতার্তদের কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে।

বিডি-প্রতিদিন/ ২১ ডিসেম্বর, ২০১৫/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর