শিরোনাম
৯ মার্চ, ২০১৬ ১১:৩০

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখলো ইন্দোনেশিয়া

অনলাইন ডেস্ক

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখলো ইন্দোনেশিয়া

এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিভিন্ন স্থান থেকে সূর্যগ্রহণ দেখেছেন লাখ-লাখ মানুষ। বাংলাদেশ থেকেও আংশিকভাবে এই সূর্যগ্রহণ দেখা গেছে।

বাংলাদেশ ছাড়াও চীন, জাপান, কোরিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশে আংশিক সূর্যগ্রহণ দেখা গেছে। সূর্যোদয়ের আগে থেকেই তাই এসব দেশের বিভিন্ন জায়গায় সূর্যগ্রহণ দেখতে অবস্থান নেন সেসব দেশের হাজার হাজার মানুষ।

তবে পূর্ণগ্রাস সুর্যগ্রহণ দেখা গেছে ইন্দোনেশিয়ার কিছু দ্বীপ থেকে।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখার অন্যতম একটি জায়গা হলো ইন্দোনেশিয়ার বেলিতুংয়ের অলিভিয়া সমুদ্র সৈকত। এখানে ভিড় করেছেন দর্শণার্থীরা। ইন্দোনেশিয়ায় সূর্যগ্রহণ শুরু হয় তাদের স্থানীয় সময় ৬টা ১৯ মিনিটে। দেশটির সুমাত্রা, বর্নিও ও সুলাওয়েসিসহ কয়েকটি দ্বীপে সূর্য পুরোপুরি চাঁদের আড়ালে ঢাকা পড়ে যায়। ফলে দিনের শুরুতেই এসব এলাকায় রাত নেমে আসে।

বিশেষ করে মাবা, মালুকু দ্বীপগুলোতে প্রায় তিন মিনিট পর্যন্ত অন্ধকার অবস্থা বিরাজ করে-ইন্দোনেশিয়ায় এটি দীর্ঘ সময় ধরে থাকা সূর্যগ্রহণ। এছাড়া অন্য এলাকাগুলোতে প্রায় দুই মিনিট পর্যন্ত অন্ধকার ছিল।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখার অন্যতম একটি জায়গা হলো ইন্দোনেশিয়ার বেলিতুং। প্রদেশটির একটি সমুদ্র সৈকতে জড়ো হওয়া হাজার হাজার মানুষের মন্তব্যে একটাই কথা- এটা ‘ম্যাজিকাল’ অভিজ্ঞতা।

সূত্র: বিবিসি বাংলা


বিডি-প্রতিদিন/ ০৯ মার্চ, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর