১৩ এপ্রিল, ২০১৬ ১২:৪২

প্যাডেল মেরেও চালানো যাবে যে মটরবাইক!

অনলাইন ডেস্ক

প্যাডেল মেরেও চালানো যাবে যে মটরবাইক!

খুব দ্রুত গন্তব্যস্থলে পৌঁছতে মটরবাইকের ভুমিকা অতুলনীয়। তবে যাত্রা পথে জ্বলানী তেল ফুরিয়ে গেলেই ঘটে বিপত্তি। তখন আশে পাশে ফিলিং স্টেশনের খোঁজ করতে হয় চালকে। এ ঝামেলা থেকে মুক্তি পেতে এবারে এসে গেছে প্যাডেল সিস্টেম মটরবাইক।

নতুন এই ইকো-ফ্রেন্ডলি ইলেকট্রিক বাইক আনল 'বোল্ট মোটরবাইকস'। এটি চলবে ইলেকট্রিক ব্যাটারিতে। এমনকি প্রয়োজনে প্যাডেল মেরেও চালানো যাবে এটি।

এই ইলেকট্রিক বাইসাইকেলটি প্রতি ঘণ্টায় প্রায় ৪০ মাইল বেগে চালানো সম্ভব বলে জানিয়েছে সংস্থা।

বোল্ট মোটরবাইকস এর সিইও জশ র‌্যাসমুসন জানিয়েছেন, ‘বোল্ট’ কে সাধারণ সাইকেল এর মতো যে কোনও জায়গাতেই পার্ক করা যায়। নিরাপত্তার জন্য এতে রয়েছে জিপিএস এর সুবিধা। তাই সাইকেলের অবস্থান পরিবর্তন হওয়ার সঙ্গে সঙ্গেই আপনার স্মার্টফোনটিতে চলে আসবে নোটিফিকেশন। চাইলে এতে সাধারণ সাইকেলের জন্য ব্যবহৃত ‘ইউ-লক’ও ব্যবহার করা যায়।

তবে এই মটরবাইকটিতে থাকছে না কোন চাবি। চাবির পরিবর্তে এটি চালু করার জন্য ব্যবহার করা হয়েছে নিরাপদ ‘পাসওয়ার্ড’ ব্যবস্থা। স্মার্টফোন থেকে কোড লিখে বা সরাসরি বাইসাইকেলের ড্যাশবোর্ডেই গোপন কোডটি লিখে চালু করা যাবে বাইকটি।

এতে আরও থাকছে ইকোনমি মোড থেকে স্পোর্টস মোডে পরিবর্তনের সুবিধা। ইকোনমি মোডে প্রতি ঘন্টায় ২০ মাইল চালানো গেলেও, স্পোর্ট মোডে প্রতি ঘন্টায় ৪০ মাইল বেগে চালানো সম্ভব হবে। একবার চার্জ দিলে পাহাড়ি রাস্তায় এটি ৩০ মাইল চলতে সক্ষম হলেও, সমতল রাস্তায় আরও বেশি চলবে বলে বাইক সংস্থাটি আশা প্রকাশ করেছে।

বোল্ট ইলেকট্রিক বাইকটি পেতে হলে ক্রেতাকে গুণতে হবে ৫৫০০ (৪ লাখ ৪০ হাজার টাকা) মার্কিন ডলার। শিপিং এবং অন্যান্য খরচ মিলিয়ে সেটা আরও কয়েকশো’ ডলার বৃদ্ধি পাবে।

ব্যাটারি খুলে ঘরে নিয়ে রিচার্জের সুবিধা পাওয়ার জন্য ক্রেতাকে আরও ২৫০ (২০ হাজার টাকা) ডলার খরচ করে অ্যাডাপ্টার কিনতে হবে। আপাতত এই মটরবাইকটি শুধু অনলাইনেই পাওয়া যাচ্ছে।

 

বিডি-প্রতিদিন/১৩ এপ্রিল ২০১৬/ হিমেল-০৪

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর