১৬ এপ্রিল, ২০১৬ ১৪:৫২

পুড়ে যাওয়া ত্বকের চিকিৎসায় ব্যাঙের ফোম

অনলাইন ডেস্ক

পুড়ে যাওয়া ত্বকের চিকিৎসায় ব্যাঙের ফোম

পুড়ে যাওয়া রোগীর ত্বকের চিকিৎসায় ব্যাঙের ফোম ব্যবহারের কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। তারা জানান, ব্যাঙের এই ফোমের সাহায্যে মারাত্মকভাবে পুড়ে যাওয়া শরীরের চামড়ায় সফলভাবে চিকিৎসা করা যেতে পারে। খবর বিবিসি বাংলার। 

ব্যাঙের ফোম হলো প্রাণীটির ভাসমান একটি বাসা যার মধ্যে প্রোটিন ছড়িয়ে থাকে বুদবুদের আকারে। ত্রিনিদাদের ট্রপিক্যাল ব্যাঙ এই ফোম উৎপাদন করে। আর এটা করা হয় নিজের পারা ডিম রক্ষার উদ্দেশ্যে। পরীক্ষায় দেখা গেছে এই ফোম অত্যন্ত টেকসই এবং মানুষের শরীরের চামড়ার জন্যেও এই ফোম ক্ষতিকর নয়।

যুক্তরাজ্যের লিভারপুলে মাইক্রোবায়োলজি সোসাইটির এক সভায় এই গবেষণার ফলাফল তুলে ধরা হয়। গবেষণায় নেতৃত্ব দানকারী ড. পল হসকিন্সন বলেন, “ব্যাঙের ফোমের ব্যাপারে আমরা প্রাথমিকভাবে আগ্রহী হই এ কারণে যে প্রকৃতি ও পরিবেশে যদি প্রচুর পরিমাণে প্রোটিন থাকে তাহলে সেটা ক্ষুদ্র ক্ষুদ্র জীব বা মাইক্রোঅর্গানিজমের জন্যে খাবারের ভালো একটি উৎস হতে পারে। তখন আমাদের মনে এই ধারণার সৃষ্টি হয় যে এর ভেতরে হয়তো এমন কিছু উপাদান আছে যা ব্যাকটেরিয়া প্রতিরোধ করতে পারে এবং ফোমটিকে ভেঙে ফেলতে পারে। তারপরই এটা নিয়ে গবেষণা শুরু করি। দেখার চেষ্টা করি এসব উপাদান কতোটা
আঠালো এবং ভেঙে যাওয়ার আগ পর্যন্ত এই ফোমের ওপর আমরা কতোখানি চাপ প্রয়োগ করতে পারি।”

তিনি আরও বলেন, “তখন আমরা একজন কেমিস্টের সাথে যোগাযোগ করি। তিনি বলেন, এই ফোমের সাথে কিছু ওষুধ মিশিয়ে এটাকে চামড়ার ওপর প্রয়োগ করা যেতে পারে। তিনি আরো জানান, মানুষের শরীরেও ওষুধ প্রয়োগ করার জন্যে তারা ঠিক এই একই রকমের ফোম উৎপাদন করে আসছিলেন।”

বিজ্ঞানীরা বলছেন, ব্যাঙের এই ফোম ব্যবহার করে এমন এক সিনথেটিক ফোম তৈরি করা যেতে পারে যা ব্যবহার করা হলে পুড়ে যাওয়া চামড়া ব্যান্ডেজের সংস্পর্শে আসবে না। এখন সেই কৃত্রিম ফোম তৈরিরই চেষ্টা চলছে।

 

বিডি-প্রতিদিন/ ১৬ এপ্রিল, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর