২৫ এপ্রিল, ২০১৬ ১৬:৩৩

প্রশান্ত সাগর পার হল বিশ্বের প্রথম সূর্যের আলোয় চলা বিমান

অনলাইন ডেস্ক

প্রশান্ত সাগর পার হল বিশ্বের প্রথম সূর্যের আলোয় চলা বিমান

অবশেষে বিশ্বের প্রথম সূর্যের আলোতে চলা বিমান ‘সোলার ইমপালস-২’ পার করল প্রশান্ত মহাসাগর। জ্বালানি ছাড়া এই বিমান চলে সূর্যালোকের সাহায্যে। সমগ্র বিশ্ব ভ্রমণের মধ্যে দীর্ঘ প্রশান্ত মহাসাগর পার করা ছিল এই বিমানের সবথেকে বড় চ্যালেঞ্জ। রবিবার স্থানীয় সময় ১১টা ৪৫ মিনিট নাগাদ আমেরিকার সিলিকন ভ্যালিতে অবতরণ করেছে বিস্ময়কর বিমান ‘সোলার ইমপালস-২’। খবর কলকাতা২৪।

বিমানটিতে ছিলেন দুইজন পাইলট। প্রশান্ত মহাসাগর পার হওয়ার পর পাইলট বেরট্রান্ড পিকার্ড ও পাইলট আন্দ্রে বোর্শবার্গ লেন পরস্পরকে জড়িয়ে ধরেন। পিকার্ড পরে সাংবাদিকদের বলেন, “আপনারা জানেন রাতেও আমাদের উড়তে হয়েছে। ককপিটে বসে সমুদ্রের উপর চাঁদের প্রতিফলন দেখতাম আমি। আমি ভাবতাম এখানে তো আমি একবারেই একা। তবে আমার আত্মবিশ্বাস ছিল।” তিনি আরও জানান, তার ধারণা আগামী ৫০ বছরের মধ্যে বিদ্যুৎ দ্বারা চালিত বিমান ৫০ জনের মতো যাত্রী বহন করতে পারবে। দুই পাইলট পালা করে বিমানটি চালাতেন। প্রত্যেকে টানা কুড়ি মিনিট করে ঘুমাতে পারতেন।

বিমানটির ছাদের উপর ১৭ হাজার সেল বসানো, যেগুলো সূর্যের আলো থেকে বিদ্যুৎ উৎপাদন করে। সোলার ইমপালসের দুটি পাখা বোয়িং ৭৪৭ বিমানের পাখার চেয়েও বড়। তবে ওজন অনেক কম। দিনের বেলায় এই বিদ্যুৎ প্রপেলারকে সচল করে আর রাতের জন্য বিদ্যুৎ সঞ্চয় করে রাখে ব্যাটারিতে। ২০১৫ সালের মার্চে আবুধাবি থেকে যাত্রা শুরু করেছিল ‘সোলার ইমপালস-২’। সেখান থেকে পাঁচটি দেশে অবতরণ করে অবশেষে আমেরিকার সান ফ্রান্সিস্কোর সিলিকন ভ্যালিতে পৌঁছেছে ওই বিশেষ বিমান। ‘সোলার ইমপালস’-এর তৃতীয় অবতরণ ক্ষেত্র ছিল ভারতের ম্যঞ্চেস্টার আমেদাবাদ। জ্বালানিবিহীন ওই বিশেষ বিমানের পরের গন্তব্য নিউইয়র্ক।


বিডি-প্রতিদিন/ ২৫ এপ্রিল, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর