Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ২২ জুন, ২০১৬ ১৬:০০
৪৯ বছর পর রাতের আকাশে 'স্ট্রবেরি মুন'
অনলাইন ডেস্ক
৪৯ বছর পর রাতের আকাশে 'স্ট্রবেরি মুন'

দীর্ঘ ৪৯ বছর পর সোমবার আকাশে দেখা গেল স্ট্রবেরি মুন। এর আগেই সোশ্যাল মিডিয়ায় রটে গিয়েছিল‚ চাঁদের রং হয়ে যাবে গোলাপী। তবে চাঁদ তার রং একটুও বদলায়নি। কিন্তু একদিনের জন্য তার নাম হয়ে গেল স্ট্রবেরি চাঁদ।

মূলত কর্কট সংক্রান্তিতে বা তার আগের বা পরের দিন পূর্ণিমা হলে সেই চাঁদকে বলা হয় স্ট্রবেরি মুন। প্রতি বছর ২১ জুন হল কর্কটসংক্রান্তি। এদিন সূর্য উল্লম্বভাবে কর্কটক্রান্তি রেখার উপর আলো দেয়। উত্তর গোলার্ধে সবচে' বড় হয় দিন আর সবচে' ছোট রাত দক্ষিণ গোলার্ধে ঠিক বিপরীত।

ইংরেজিতে একে বলা হয় জুন সল্সটিস ( June Solstice)। এই দিনের পর থেকে উত্তর গোলার্ধে দিনের দৈর্ঘ্য ধীরে ধীরে কমতে থাকে। বাড়তে থাকে রাতের দৈর্ঘ্য। পাশাপাশি এদিন এই গোলার্ধে ঠিক মাথার উপরে অবস্থান করে সূর্য। আসলে প্রাচীনকালে উত্তর আমেরিকার আদিবাসীরা কর্কট সংক্রান্তি থেকে স্ট্রবেরি তুলতে শুরু করতেন। কারণ এ সময়ে স্ট্রবেরি পেকে রসে টইটম্বুর থাকে। ফলে জুন মাসের পুর্ণিমা হয়ে গেল স্ট্রবেরি মুন। কর্কট সংক্রান্তি এবং পূর্ণিমা পাশাপাশি হলে তো সোনায় সোহাগা।

এর আগে ১৯৬৭ সালে শেষবার কর্কট সংক্রান্তির কাছাকাছি সময়ে ছিল পূর্ণিমা। ১৯৬৭-র ২২ জুন। সোমাবার যারা চাঁদ দেখতে পারেননি, তাদেরকে অপেক্ষা করতে হবে আরও ৪৬ বছর। এরপর ফের এই সন্ধিক্ষণ আসবে ২০৬২'র ২১ জুন। ইন্টারনেট থেকে। 

 

বিডি-প্রতিদিন/ ২২ জুন, ২০১৬/ আফরোজ




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow