Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২২ জুলাই, ২০১৬ ১৭:৩৩
আপডেট :
বিশ্বের সবচেয়ে বিরল ব্লাড গ্রুপ 'এইচএইচ'
অনলাইন ডেস্ক
বিশ্বের সবচেয়ে বিরল ব্লাড গ্রুপ 'এইচএইচ'

বিরল ব্লাডগ্রুপ হিসেবে আমরা নেগেটিভ গ্রুপের ব্লাড গ্রুপগুলোর কথাই জানি।  তবে নেগেটিভ গ্রুপ ছাড়াও রয়েছে এমন একটি ব্লাড গ্রুপ যা বিশ্বের সবচেয়ে বিরল। ‘বম্বে ব্লাড গ্রুপ’ বা 'এইচএইচ' ব্লাড গ্রুপ নামের এই ব্লাড গ্রুপটিই প্রতি দশ লক্ষ মানুষের মধ্যে মাত্র চার জনের শরীরে পাওয়া যায়।

১৯৫২ সালে তৎকালীন বম্বেতে ওয়াই জি ভিড়ে এই ব্লাড গ্রুপের আবিষ্কার করেছিলেন। বম্বেতে আবিষ্কার করা হয় বলেই এর নাম দেওয়া হয় বম্বে ব্লাড গ্রুপ।  

কিন্তু চিকিৎসার পরিভাষায় এর নাম 'এইচএইচ' ব্লাড গ্রুপ। আবিষ্কারের সময় দেখা যায়, এই ব্লাড গ্রুপের রক্তে ‘এইচ’ নামে একটি অ্যান্টিজেন রয়েছে, যা আগে কোন ব্লাড গ্রুপে দেখা যায়নি। বম্বে ব্লাড গ্রুপের বিশেষত্বই হল, এই ব্লাড গ্রুপ যাদের রয়েছে, তারা অন্যকে রক্ত দান করতে পারবেন, কিন্তু নিজে অন্য কোন গ্রুপের রক্ত গ্রহণ করতে পারবেন না। একটি সমীক্ষার থেকে বলা হয়, মুম্বাইয়ের মোট ০.০০১ শতাংশ মানুষের শরীরে এই বম্বে ব্লাড গ্রুপ রয়েছে।

অন্যান ব্লাড গ্রুপের রক্ত পাওয়া গেলেও ‘বম্বে’ ব্লাড গ্রুপের রক্ত পাওয়া অত্যন্ত কঠিন। সাধারণত বিভিন্ন ব্লাড গ্রুপের মধ্যে পার্থক্য বের করতেই সেগুলির মধ্যে কী ধরনের অ্যান্টিজেন এবং অ্যান্টিবডি রয়েছে তা বিশ্লেষণ করা হয়। এর ভিত্তিতেই ব্লাড গ্রুপ চিহ্নিত  হয়। এছাড়াও থাকে ‘আরএইচ’ ফ্যাক্টর।  


বিডি প্রতিদিন/ ২২ জুলাই ২০১৬/হিমেল-১৫

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow