২৫ অক্টোবর, ২০১৬ ১৭:১২

টানা ১৫ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে নজির গড়ল এয়ার ইন্ডিয়া

অনলাইন ডেস্ক

টানা ১৫ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে নজির গড়ল এয়ার ইন্ডিয়া

১৫ ঘণ্টায় টানা প্রায় ১৫ হাজার ১০০ কিলোমিটার পাড়ি দিয়ে নজির গড়ল ভারতের 'এয়ার ইন্ডিয়া' বিমান। শুধু তাই নয়, দিল্লি থেকে সান ফ্রান্সিসকো এই দীর্ঘ পথ পাড়ি দেওয়ায় বিশ্বের দীর্ঘতম পথ পেরনোর খেতাবটিও যুক্ত হল এয়ার ইন্ডিয়ার মুকুটে। 

সংবাদ সংস্থা সূত্রের খবর, দিল্লি থেকে সান ফ্রান্সিসকো যাওয়ার যে পুরনো রাস্তা সেটি প্রশান্ত মহাসাগরের উপর দিয়ে যায়। কিন্তু এ বার অাটলান্টিকের উপর দিয়ে নতুন যে রাস্তাটি আবিষ্কার করা হয়েছে তাতে ১ হাজার ৪০০ কিলোমিটার বেশি পথ অতিক্রম করতে হয়। কিন্তু অদ্ভূত ভাবে এতে সময় দু’ঘণ্টা কম লাগে।

১ হাজার ৪০০ কিলোমিটার বেশি পথ হওয়া সত্ত্বেও সান-ফ্রান্সিসকো যাওয়ার জন্য নতুন পথটিকেই মনোনীত করেন এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। কারণ এতে গন্তব্যে পৌঁছতে প্রায় দুই ঘণ্টা সময় কম লাগে। এর পিছনে আসল রহস্য হল, অটলান্টিকের উপরে বিমানের গতিমুখের দিকেই থাকে বাতাসের গতিমুখ। এই বাতাসই বিমানকে দ্রুতগতিতে এগিয়ে নিয়ে যায়। দু’ঘণ্টা কম সময় লাগায় এতে জ্বালানি খরচও কম হয়।

১৬ অক্টোবর ভোর চারটার সময় দিল্লির ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা দিয়েছিল এয়ার ইন্ডায়ার এআই ১৭৩ বিমানটি। ১৫ ঘণ্টা ৫৫ মিনিট পর স্থানীয় সময় ১৬ অক্টোবর সকাল সাড়ে ছ’টায় সান ফ্রান্সিসকো পৌঁছায় বিমানটি।

এয়ার ইন্ডিয়ার আগে সবচেয়ে বেশি পথ পেরনোর কৃতিত্ব ছিল এমিরেটসের অধীনে। ১৭ ঘণ্টা ১৫ মিনিটে ১৪ হাজার ২০৩ কিলোমিটার পেরিয়ে অকল্যান্ড থেকে দুবাই পৌঁছেছিল ওই বিমান। ২০১৬-এর ২ মার্চ অকল্যান্ড থেকে দুবাইয়ের উদ্দেশে যাত্রা করেছিল বিমানটি।


বিডি প্রতিদিন/২৫ অক্টোবর ২০১৬/হিমেল

র ইন্ডিয়ার আগে এক লপ্তে সবচেয়ে বেশি পথ পেরনোর কৃতিত্ব ছিল এমিরেটসের পকেটে। ১৭ ঘণ্টা ১৫ মিনিটে ১৪,২০৩ কিলোমিটার পেরিয়ে অকল্যান্ড থেকে দুবাই পৌঁছেছিল এই বিমান। ২০১৬-এর ২ মার্চ অকল্যান্ড থেকে দুবাইয়ের উদ্দেশে যাত্রা করেছিল বিমানটি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর