Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২৮ ডিসেম্বর, ২০১৬ ২২:১৫
আপডেট :
'মঙ্গল'র মাটিতে পা রাখতে চলেছে ভারত!
অনলাইন ডেস্ক
'মঙ্গল'র মাটিতে পা রাখতে চলেছে ভারত!

সব থেকে কম খরচে মঙ্গলগ্রহে যান পাঠিয়েছে ভারত। লাল গ্রহকে ঘিরে একপাক প্রদক্ষিণও সেরে ফেলেছে ভারতের মঙ্গলযান। এবার সেই রাস্তা ধরেই আরও এক ইতিহাস গড়তে চলেছে ভারত। এবার সরাসরি লাল গ্রহে পা পড়তে চলছে একদল ভারতীয় গবেষকের। তবে সরাসরি মঙ্গল গ্রহে নয়। মঙ্গল গ্রহের একটি প্রোটোটাইপে পা রাখবে ভারত।

জানা গেছে, মার্স ডেসার্ট রিসার্চ স্টেশনের তৈরি একটি হ্যাবিট্যাট প্রোটোটাইপের উপর এবার গবেষণা করা হবে। এর মাধ্যমে মঙ্গলগ্রহের আবহাওয়া সম্পর্কে একটি ইঙ্গিত পাওয়া যাবে। মঙ্গলগ্রহে প্রতিনিয়ত ঘটে চলা ধুলিঝড়ের প্রভাব নিয়েও চলবে গবেষণা। একই সঙ্গে মানুষের শরীরে উপস্থিত ব্যাকটেরিয়া মঙ্গলগ্রহের পরিবেশে কতটা ক্ষতি করতে পারে তা নিয়েও পরীক্ষা করা হবে।

আগামী ২৮ জানুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি, পর্যন্ত চলবে এই অভিযান। আমেরিকার উটা হতে মার্স ডেসার্ট রিসার্চ স্টেশন(এমডিআরএস)-এর অধীনেই হবে এই গবেষণা। গত ১৬ বছর ধরে এই প্রোগ্রামটির আয়োজন করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্রের এই গবেষণা কেন্দ্রটি। প্রায় ১০০০-এর বেশি তরুণ-তরুণী এই প্রোগ্রামটিতে অংশ নিয়েছে। তবে এই প্রথম কোনও ভারতীয় দল এমডিআরএস-এ যাচ্ছে গবেষণা করতে। এই গবেষণার পর ভারতের মঙ্গলযাত্রার গোটা বিষয়টি আরও উন্নত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: এবেলা

বিডি-প্রতিদিন/২৮ ডিসেম্বর ২০১৬/সালাহ উদ্দীন

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow