২১ মার্চ, ২০১৭ ১৭:৫৩

কয়েক সেকেন্ডেই গুড়িয়ে দেয়া হলো ১৮ তলা ভবন

অনলাইন ডেস্ক

কয়েক সেকেন্ডেই গুড়িয়ে দেয়া হলো ১৮ তলা ভবন

সংগৃহীত ছবি

জার্মানিতে মাত্র কয়েক সেকেন্ডেই গুড়িয়ে দেয়া হয়েছে একটি ১৮ তলা ভবন। ভবনটির নাম 'বন সেন্টার'। অবিশ্বাস্য হলেও সত্যিকার অর্থেই কয়েক সেকেন্ডে ভবনটি গুড়িয়ে দেয়া হয়েছে। 

জার্মান বেতার ডয়চে ভেলে জানিয়েছে, গত রবিবার দেশটিতে মাত্র কয়েক সেকেন্ডেই গুড়িয়ে দেয়া হয়েছে একটি ১৮ তলাবিশিষ্ট ভবনটি। তারা আরো জানায়, রবিবার সকালে এই ভবনের ২০০ মিটারের মধ্যে সব যানবাহন বন্ধ করে দেয়া হয়। বেলা ১১টায় একটা চাপা বিস্ফোরণের শব্দ হয়; একটি নিখুঁত ব্লাস্টিং ও ডেমোলিশন। কয়েক সেকেন্ডের মধ্যে কাত হয়ে পড়ে বন শহরের ল্যান্ডমার্ক। ধুলোর মেঘে সব কিছু ঢেকে যায়। ইতিহাস গড়তে যা সময় লাগে, ভাঙতে ঠিক ততটা নয়। এ ভবন গুড়িয়ে দিয়ে আবারো উক্তিটির যথার্থতা প্রমাণিত হলো।

বহুতল ভবনটিতে ছিল বেশ কয়েকটি দূতাবাস ও সংবাদপত্রের অফিস, এছাড়া একটি হোটেল ও অ্যাম্বাস্যাডার নামের একটি রেস্টুরেন্ট। যেখানে উইলি ব্রান্ড, হেলমুট স্মিট ও হেলমুট কোল - এই তিনজন সাবেক চ্যান্সেলরই খাবার গ্রহণ করেছেন।

প্রসঙ্গত, বন যখন জার্মানির রাজধানী, সে আমলে জার্মানিকে বলা হতো বনের প্রজাতন্ত্র। ১৯৬৯ সালে নির্মিত হয় বন সেন্টার। এটি ছিল সেই বন প্রজাতন্ত্রের এক দৃশ্যমান প্রতীক। চ্যান্সেলরের দপ্তরের কাছে, রয়টার ব্রিজের পাশে, রেললাইনের ধারে ৬০ মিটার উঁচু একটি ১৮ তলা ভবন। 

তবে খুব শিগগিরই বন সেন্টারের জায়গায় আসবে একটি কমার্শিয়াল কমপ্লেক্স, যার কেন্দ্রে থাকবে একটি ১০০ মিটার উঁচু বাড়ি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর