৩০ এপ্রিল, ২০১৭ ১৭:১৫

সমুদ্রের আরেক পৃথিবী 'হারমোনি অব দ্য সিস'

অনলাইন ডেস্ক

সমুদ্রের আরেক পৃথিবী 'হারমোনি অব দ্য সিস'

সংগৃহীত ছবি

বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী জাহাজ কোনটি? প্রশ্ন করলে অনেকেরই হয়তো মনে পড়ে যাবে টাইটানিকের কথা। কিন্তু প্রকৃত সত্য হচ্ছে সবচেয়ে বড় যাত্রীবাহী জাহাজটির নাম হচ্ছে  'দ্য রয়াল ক্যারিবিয়ান'স হারমোনি অব দ্য সিস'।

২০১৬ সালের ২৯ মে জাহাজটি সমুদ্র পথে যাত্রা শুরু করে। জাহাজটির মালিক হচ্ছে রয়াল ক্যারিবিয়ান ক্রজ লিমিটেড। পরিচালনা করে থাকে রয়াল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল। আর জাহাজটি রুট হচ্ছে ক্যারিবিয়ান অঞ্চলে, নাসাউ থেকে বাহামাস দ্বীপপুঞ্জ। এর নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের সেন্টারিস দ্য আটলান্টিক।

জাহাজটি দৈর্ঘ্যে ১ হাজার ১৮৮ ফুট লম্বা, আর প্রস্থে ২১৫ দশমিক ৫ ফুট। বলা হয়ে থাকে এটিই বিশ্বের সবচেয়ে যাত্রীবাহী জাহাজ। রয়্যাল ক্যারিবিয়ানের যাত্রী ধারণ ক্ষমতা ক্রু ছাড়াই ৬ হাজারেরও বেশি। তবে জাহাজের সকল কর্মকর্তা ও নাবিক সহ মোট ৮ হাজার ৮৮০জন মানুষ একসঙ্গে জাহাজটিতে সমুদ্র পাড়ি দিতে পারেন।

হারমোটি অব দ্য সিসের ক্যাবিনগুলোও বেশ বড়সড়। রয়েছে সবচেয়ে বড় ওয়াটার স্লাইডও। এছাড়া ৪০টি রেস্টুরেন্ট  ও বার সুবিধাও রয়েছে জাহাজটিতে।

রয়্যাল ক্যারিবিয়ানের কর্মকর্তাদের মতে, সমুদ্রে সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট সুবিধাও রয়েছে জাহাজটিতে। যেখানে যাত্রীরা অনায়াসেই ফেসবুক, ইন্সট্রাগ্রাম, ইউটিউব ও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করতে পারবেন। রয়েছে অ্যাকুয়া থিয়েটার স্পেস, এক্রোবেটিকস স্পেস ইত্যাদি।

সূত্র: ফক্স নিউজ

বিডি প্রতিদিন/ ৩০ এপ্রিল, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর